Ekushey Padak একুশে পদক বাংলাদেশ x bfa x fxyz

the second highest civilian award in Bangladesh

একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় এবং দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার

একুশে পদককে বাংলাদেশের বেসামরিক নাগরিকদের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে দেয়া দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা হিসেবে বিবেচনা করা হয়।

একুশে পদককে বাংলাদেশের বেসামরিক নাগরিকদের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে দেয়া দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা হিসেবে বিবেচনা করা হয়। আজীবন কৃতিত্ব ও অবদানের জন্য এই সম্মাননা দেয়া হয়ে থাকে। এ বছর ২১ জনকে একুশে পদক দেয়া হয়েছে। একুশে পদক ২০২৪

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় মঙ্গলবার ২০২৪ সালের একুশে পদকের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে। তাদের মধ্যে ছয়জনই মরণোত্তর এ সম্মাননা পাচ্ছেন।

Ekushey Padak একুশে পদক বাংলাদেশ x bfa x fxyz
The second highest civilian award in Bangladesh

বাংলাদেশের একুশে পদক ২০২৪ পাচ্ছেন যারা

একজন মো: জিয়াউল হক

এই বছর সমাজসেবায় পাচ্ছেন একুশে পদক

জিয়াউল হক সমাজসেবায় একুশে পদক x bfa x fxyz

পেশায় একজন দই বিক্রেতা ! এই বছর সমাজসেবায় অবদানের জন্য একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার সুপরিচিত দই ব্যবসায়ী যাঁর স্লোগান ছিলো ‘বেঁচি দই, কিনি বই’। পাঠাগার প্রতিষ্ঠার পাশাপাশি বিভিন্ন ধরনের সমাজসেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন প্রতিনিয়ত। তার কাজের স্বীকৃতি স্বরূপ সরকার তাঁর নাম “একুশে পদক ২০২৪-সমাজসেবায়” অন্তর্ভুক্ত করেছেন। যেকোন মহৎ কাজ আমাদের অনুপ্রাণিত করে, আশা জাগায়। এই সাদা মনের মানুষ জিয়াউল হক নিজের সাথে সাথে জাতিকে গর্বিত করলেন 

অভিনন্দন সাদা মনের মানুষ জনাব মো: জিয়াউল হক

জিয়াউল হকের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার মশুরিভুজা গ্রামে। তিনি ১৯৬০ সাল থেকে দরিদ্র শিক্ষার্থীদের জন্য পাঠ্যবই, গরীব অসহায়দের কাপড়, বাড়িঘর নির্মাণ সামগ্রী সহ তাঁর সমস্ত কিছু বিলিয়ে চলেছেন। তাঁর বাড়িতে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত প্রায় ১৫০০০ বইয়ের একটা লাইব্রেরি রয়েছে।

যখন সমাজসেবায় একুশে পদক পাওয়ার সংবাদ পান জিয়াউল হক, তখনও তিনি ফেরি করে দই বিক্রি করছিলেন। নিজের হাতে বানানো দই। এরপর গ্রামের পর গ্রাম ঘুরে সেই দই বিক্রির টাকায় চলে সংসার।

মাত্র পঞ্চম শ্রেণি পাশ জিয়াউল। দেড় টাকার জন্যে ক্লাস সিক্সে ভর্তি হতে পারেন নি। এরপর বাবার সঙ্গে নেমে যান দই তৈরিতে। শুরু করেন গ্রামে ঘুরে দই বিক্রি। কিন্তু মনের মধ্যে সুপ্ত ছিল একটা অমিমাংসিত অভিমান, নিজের উপর ক্ষোভ। টাকার জন্যে পড়াশোনা করতে না পারার আক্ষেপ।

সেই আক্ষেপ পরিণত করেন উদাহরণে। দই বিক্রির টাকা দেদার ঢালতে থাকেন ঝরেপড়া শিক্ষার্থীদের বই কিনতে। স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের গরীব শিক্ষার্থীদেরও বই কিনে দেন জিয়াউল। বিধবা, তালাকপ্রাপ্তা অসহায় নারীদের পাশে দাঁড়ান বাবার মতো ঢাল হয়ে। বাড়ি করে দেওয়ার পাশাপাশি ছোট কর্মসংস্থানের ব্যবস্থা করেন। বিশুদ্ধ পানির জন্যে স্থাপন করেছেন অসংখ্য গভীর নলকূপ। ঈদ, পূজা-পার্বণে অসহায় পরিবারের জন্যে রাতের আধাঁরে নিয়ে যান নতুন পোশাক।

নিভৃত পাড়াগাঁয়ে ১৯৬৯ সালে নিজের বাড়িতে প্রতিষ্ঠা করেন ‘জিয়াউল হক সাধারণ পাঠাগার’। এ পাঠাগারে এখন বইয়ের সংখ্যা ১৪ হাজার।

লেখা Sanaul Haque Sunny ফেসবুক পোষ্ট থেকে নেয়া।

একুশে পদকের শুরু যেভাবে

স্বাধীনতা পুরস্কারের পর রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদক’। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ পদক দিয়ে আসছে সরকার। ৪৯ বছর আগে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর প্রবর্তন করেন।

সবচেয়ে প্রথম এই সম্মাননা পেয়েছিলেন বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। একই বছর কবি জসীম উদ্দিন এবং বেগম সুফিয়া কামাল এই সম্মাননা পেয়েছিলেন। সে বছর শুধুমাত্র সাহিত্য, শিক্ষা এবং সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য এই সম্মাননা দেয়া হয়েছিল। এর পরে ধীরে ধীরে অন্যান্য নানা ক্ষেত্র যুক্ত হতে থাকে।

বর্তমানে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, শিল্পকলা, শিক্ষা, গবেষণা, বিজ্ঞান ও প্রযুক্তিসহ মোট ১২ টি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই সম্মাননা দেয়া হয়।

একুশে পদক

Ekushey Padak

সম্মান ও কাজের স্বীকৃতি ছাড়াও পদকপ্রাপ্তরা পান পঁয়ত্রিশ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে তৈরি পদকের একটি রেপ্লিকা এবং চার লাখ টাকা। যদিও প্রাথমিকভাবে পুরস্কারের অর্থমূল্য ২৫,০০০ টাকা দেয়া হতো; পরবর্তীতে এটি ২ লক্ষ টাকায় উন্নীত হয়েছিল। নভেম্বর ২০১৯ সাল থেকে পুরস্কারের অর্থমূল্য দাঁড়িয়েছে নগদ চার লাখ টাকা।

facebook page link : BFA

February 13, 2024
Ekushey Padak একুশে পদক বাংলাদেশ x bfa x fxyz

একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় এবং দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার

bdfashion archive
একুশে পদককে বাংলাদেশের বেসামরিক নাগরিকদের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে দেয়া দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা হিসেবে বিবেচনা…
February 13, 2024

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা

X (Twitter)
Post on X
Pinterest
fb-share-icon
Instagram
FbMessenger
Open chat
1
Scan the code
Hello
How can i help you?
Skip to content