ART AND CRAFT MAP OF BANGLADESH

ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র

Art and Craft map of Bangladesh

Spread the love

The main background of Bengali culture and tradition in the village. And its lively and natural form is a fundamental feature of our folklore tradition. From their simple-minded rural craftsmanship to our handicrafts, pottery, pottery, copper and brass, bamboo and cane, and jute industry, our Bangladesh is rich in vast treasures. Through this Art and Craft map of Bangladesh, one can understand how diverse and rich the heritage of each district is. So this map is “Prosperous Bangladesh”.

We are losing our originality in the culture of others. We are on the path of deviation from the roots. Now is the time, we have to keep our identity alive before the tradition is lost. We need to introduce our rich traditional art, folk games, folk literature to the next generation. We have to come forward from our sense of responsibility. May our heritage be rich.

বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের মূল পটভূমি হচ্ছে গ্রাম। আর  এর প্রাণবন্ত ও প্রকৃতিক রূপ আমাদের লোকজ ঐতিহ্যের মৌলিক বৈশিষ্ট্য । তাদের সরল মনের গ্রামীন কারুনৈপুন্য থেকে শুরু করে হস্তনির্মিত তাতঁ শিল্প, মৃৎশিল্প, কাসাঁ ও পিতল, বাশঁ ও বেত এবং পাট শিল্পের মত এক সুবিশাল ভান্ডারে সমৃদ্ধ আমাদের বাংলাদেশ । এই ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র -এর মাধ্যমে উপলদ্ধি করা যাবে প্রতিটি জেলার প্রতিটি কোন কতটা বিচিত্র এবং ঐতিহ্যে সমৃদ্ধ ।

মানচিত্র  “সমৃদ্ধময় বাংলাদেশ”

অন্যের সংস্কৃতি  চর্চায় আমরা হারাতে বসেছি আমাদের মৌলিকত্ব। আমরা শেকড় থেকে বিচ্যুতির পথে । এখনই সময় , ঐতিহ্য হারিয়ে যাওয়ার আগেই আমাদের বাঁচিয়ে রাখতে হবে আমাদের নিজস্বতা । আমাদের সমৃদ্ধময় ঐতিহ্যবাহী শিল্প, লোকজ খেলা, লোকসাহিত্য পরিচয় করিয়ে দিতে হবে পরবর্তী প্রজন্মর সাথে । এগিয়ে আসতে হবে নিজ দায়িদ্ববোধ থেকে। সমৃদ্ধ হোক আমাদের ঐতিহ্য ।

Art and Craft map of Bangladesh

click here to view full-resolution image


এখানে প্রতিটি জেলার  ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র -এর মাধ্যমে উপস্থাপন করা চেষ্টা করা হয়েছে । তথ্য বিষয়ক ভুল থাকলে সবার সহযোগিতা কামনা করছি । যে কোন ধরনের সংযোজন, বিয়োজন এবং সংযুক্ত করার জন্য আমরা প্রস্তুত। আপনার সহযোগিতায় আসতে পারে মানচিত্রের পূর্নতা।

শিল্পাচার্য জয়নুল আবেদিন এর একটি বানী দিয়ে শেষ করছি ।   শিল্পাচার্য বলেছিলেন,

 “ এখনতো চারিদিকে রুচির দুর্ভিক্ষ! একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুচির দুর্ভিক্ষ! এই দুর্ভিক্ষের কোন ছবি হয়না। ”

এই ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্রে বাংলাদেশ কে আট (৮) -টি বিভাগের মধ্যে দিয়ে, প্রতিটি জেলাকে উপস্থাপন করা হয়েছে । একই সাথে  প্রতিটি জেলার  ঐতিহ্যময় শিল্পগুলো বিষদভাবে পর্যালোচনা করা হয়েছে ।


In addition, traditional handicraft maps of other Division | অন্যান্য বিভাগের ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র :

ঢাকা বিভাগ  >>>

চট্টগ্রাম বিভাগ >>>

খুলনা বিভাগ >>>

বরিশাল বিভাগ >>>

ময়মনসিংহ বিভাগ >>>

রংপুর বিভাগ >>>

রাজশাহী বিভাগ >>>

সিলেট বিভাগ >>>


Spread the love

Leave a Reply

%d bloggers like this: