art-and-craft-dhaka-division final part 2 ban

Art and Craft map of Dhaka division part 2

হস্ত ও কারুশিল্প মানচিত্র | ঢাকা বিভাগ | দ্বিতীয় পর্ব

Spread the love

বর্তমান ঢাকা  “বিশ্বের রিকশা রাজধানী” নামেও পরিচিত হলেও এর আছে এক দীর্ঘ ইতিহাস । মুঘল সম্রাট জাহাঙ্গীরের শাসনামলে এই শহর জাহাঙ্গীর নগর নামে পরিচিত ছিলো।  ঢাকাতে বিশ্বের সেরা মসলিন কাপড় উৎপাদিত হতো। বিশ্বব্যাপী মসলিন বাণিজ্যের একটি কেন্দ্র ছিলো ঢাকা এবং বিশ্বের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীগণ এখানে বাণিজ্যের উদ্দেশ্যে আসতেন।  বিশ্ব বাণিজ্য শিল্পের কারনে আস্তে আস্তে আমাদরে গড়ে উঠে নিজস্ব একটা  সংস্কৃতি । যা ক্ষুদ্র ক্ষুদ্র শিল্পে পরিনত হয় । যা কারুশিল্পীদের মনের মাধুরী মেশানো কারুকাজ এবং নিজস্ব স্বকীয়তা বাংলাদেশের ঐতিহ্যে রূপ নেয় । এই ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র ঢাকা বিভাগ -এর মাধ্যমে উপলদ্ধি করা যাবে ঢাকা বিভাগের প্রতিটি জেলার প্রতিটি কোন কতটা বিচিত্র এবং ঐতিহ্যে সমৃদ্ধ ।

Click here for English version

ঢাকা বিভাগের জেলাগুলোর উল্লেখযোগ্য ঐতিহ্য

প্রতিটি জেলা তাদের বিশেষ এবং উল্লেখযোগ্য ঐতিহ্যে ভরপুর । একান্তভাবে দেশীয় যন্ত্রপাতি ও কাঁচামালের ব্যবহারে শিল্পীদের মৌলিক শিল্পবোধ ও ধ্যান ধারনায় সৃষ্টি ঢাকাই জামদানি। আজ পর্যন্ত পৃথিবীর আর কোন দেশের কারিগরদের পক্ষে জামদানি তৈরি সম্ভব হয়নি। আদিকাল থেকেই ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলাধীন রূপগঞ্জ উপজেলার তারাবো ইউনিয়নের বেশ কিছু গ্রাম, সোনারগাঁ ও সিদ্ধিরগঞ্জ উপজেলার কিছু এলাকায় জামদানি কারুশিল্পীদের বংশানুক্রমিক বসবাস। কিংবা ‘প্রাচ্যের ম্যানচেষ্টার’ বলে খ্যাত শেখেরচর (নরসিংদী জেলার বাবুরহাট) এ বিভাগে অবস্থিত। বাংলাদেশের তাঁত বস্ত্রের চাহিদার প্রায় সিংহভাগ পূরণ করছে এ জেলার তাঁত শিল্প। বাংলাদেশের বিশেষ এবং উলে­খযোগ্য ঐতিহ্য হচ্ছে তাঁত শিল্প। আরও আছে, ‘চমচম, টমটম ও শাড়ি, এই তিনে টাঙ্গাইলের বাড়ি।’ প্রবাদ প্রবচনের ছড়াটি যে টাঙ্গাইলকে ঘিরে তাও ঢাকা বিভাগে অন্তরভুক্ত । এছাড়া মিরপুরের বেনারসি পল্লি , ফরিদপুর জেলা নকশি কাঁথা , শরীয়তপুর জেলার মৃৎ শিল্প ও ধামরাই এর কাঁসা-পিতল শিল্প সমৃদ্ধ ঢাকা বিভাগ


ঢাকা বিভাগের জেলারগুলোর ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র

art and craft map dhaka division part 2

ঢাকা বিভাগের ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্রেকে দুই (২) টি পর্বে ভাগ করা হয়েছে ।

click here to view High-resolution images >>>

প্রথম পর্ব দেখতে এখানে ক্লিক করুন  >>>

জেলারগুলোর ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্রের মাধ্যমে উপস্থাপন করা চেষ্টা করা হয়েছে । তথ্য বিষয়ক ভুল থাকলে সবার সহযোগিতা কামনা করছি । যে কোন ধরনের সংযোজন, বিয়োজন এবং সংযুক্ত করার জন্য প্রস্তুত। আপনার সহযোগিতায় আসতে পারে মানচিত্রের পূর্নতা ।


ঢাকা বিভাগের ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প বিস্তারিত :

প্রথম পর্ব

মিরপুর বেনারসি 

জামদানি শাড়ী

টাঙ্গাইলের তাঁতের শাড়ি

শীতল পাটি 

লুঙ্গি

গামছা

নকশি কাঁথা

বাঁশ-বেত শিল্প

দ্বিতীয় পর্ব

গয়নাশিল্প

কাঁসা-পিতল শিল্প

শোলাশিল্প

দারুশিল্প

বাংলার পট ও পটের গান

সরা চিত্র  

কাঠের খেলনা

নৌকা

মৃৎ শিল্প


কাঁসা-পিতল শিল্প

টাঙ্গাইল এবং  ধামরাই উপজেলা কাঁসা-পিতলের জন্য বিখ্যাত ।  যে সম্প্রদায় কাঁসার তৈরী তৈজসপত্র বা গৃহস্থালীর কাজে ব্যবহৃত দ্রব্যসামগ্রী তৈরী করে তারা কাঁসারু বলে পরিচিত। এই সম্প্রদায়ের লোকজনকে ঠাটারি নামেও ডাকা হয়।

কাঁসা পিতলের দ্রবসামগ্রীতে বিভিন্ন কারুকার্য ও নঁকশায় লোকজ কাহিনী অঙ্কনরীতি হয়। কাঁসারুদের তৈরী প্রধান দ্রব্যসামগ্রীগুলো হল, কাঁসা বা পিতলের হা ড়ি, কলসি, বাটি, চামচ, ফুলদানি, আতরদানি, চিলমচি, আগরদানি, ঘটি   ইত্যাদি

গয়নাশিল্প

ঢাকার অদূরে হেমায়েতপুরের এক গ্রাম ভাকুর্তা।

ঢাকার অদূরে হেমায়েতপুরের এক গ্রাম ভাকুর্তা। গয়নার গ্রাম হিসেবে খুব পরিচিত । ভাকুর্তার কারিগরদের গয়না গড়ার মূল উপকরণ রুপা, তামা ও পিতল। এক সময় তারা সোনার গয়না বানালেও এখন তাদের সেই বাজার আর নেই। পারিবারিকভাবে তারা গয়না তৈরি করে যাচ্ছেন ১৫০ বছর ধরে।

দারুশিল্প 

মুন্সিগঞ্জ ,কিশোরগঞ্জ , নারায়ণগঞ্জ, এবং ফরিদপুর জেলা

দারুশিল্পে  শিল্পীরা মূলত ছিল সূত্রধর ( ছুতার ) সম্প্রদায়ের।  এ সম্প্রদায়ের লোকজন কেউ তৈরি করে ভাস্কর্য, মূর্তি , আবার কেউ তৈরি করে কাঠের স্থাপত্য, স্তম্ভ বা পিলার, দেয়ালচিত্র। কেউ তৈরি করে খাট পালঙ্ক, সিন্দুক, পালকি, ঢেঁকি। আবার কেউ কেউ তৈরি করে চেয়ার টেবিলসহ নানা ধরনের ব্যবহার্য আসবাবপত্র।

মৃৎ শিল্প

শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার রামভদ্রপুর ইউনিয়নের  কার্তিকপুর গ্রামটি  মৃৎ শিল্পের জন্য সুখ্যাত ।

আগে  ঘর গৃহস্তালির  তৈজষপত্র তৈরী করলেও  বর্তমানে তারা  আধুনিক বিশ্বের চাহিদা অনুযায়ী সৌখিন সামগ্রী ট্যারাকোটা, টাইলস, মোমদানী, ফুলদানী, ফুলের টব, নাইট ক্যান্ডেল, কয়েন বক্স, সিনারী ওয়াল প্লেট, ক্যাকট্রাস টব, ওয়াল প্লাস্টার, ওয়াল টব, কলমদানী, ভিজিটিংকার্ড বক্স, খ্রীস্টান ধর্মাবলম্বীদের নেইটি বেইটি হাউজ, মা মেরীর মূর্তি, ক্রিসমাস হ্যাংগিং রিং সহ বিভিন্ন জিনিসপত্র তৈরী করে ।

নৌকা

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বংশ পরম্পরায় মাশালিয়া বাজারে  কাঠমিস্ত্রীরা বিভিন্ন আকৃতির নৌকা বানিয়ে থাকেন ।  এখানকার কারিগররা সাধারণত ৯ থেকে ২০ হাত পর্যন্ত লম্বা নৌকা তৈরি করে থাকেন।

শোলাশিল্প

শোলাশিল্প

মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলা

শোলা একটি কান্ডসর্বস্ব গাছ। কান্ডের বাইরের আবরণটা মেটে  রঙের, কিন্তু ভেতরটা সাদা। শোলাগাছ সাধারণত ৫-৬ ফুট লম্বা হয় এবং কান্ডের ব্যাস হয় দুই থেকে তিন ইঞ্চি।

শোলা কেটে তাজমহল, পাখি, গরুর গাড়ি, ফুল, ময়ুরপঙ্খী নৌকা, বাজপাখি ও  কুমির  তৈরি হয়

কাঠের খেলনা

মুলত সূত্রধররা এই  সব কাঠের খেলনা তৈরি করে ।

হাতুড়ি-বাটালি দিয়ে কেটে বের করে আনা হয় হাতি, ঘোড়া বা পুতুলের আকৃতি। পরে এনামেল রং দিয়ে ঢেকে দেওয়া হয় কাঠ। তার ওপর চোখ-মুখ এঁকে ফুটিয়ে তোলা হয় খেলনার রূপ।

বাংলার পট ও পটের গান

মুন্সিগঞ্জ জেলা নারায়ণগঞ্জ জেলা

পটচিত্র দেখিয়ে গ্রাম-গঞ্জের মানুষকে ধর্মাচার ও লোক বিষয়ে শিক্ষা দেওয়া হতো, সাথে মানুষের বিনোদন এর  খোরাক ছিল ।  পটে আঁকা ছবি দেখিয়ে গাওয়া হয় গাজীর গান। গাজীর পটের পাশাপাশি মনসাপট, রামায়ণপট, কৃষ্ণপট ইত্যাদিও

সরা চিত্র  

সরা মানে আমরা সাধারণত জানি মাটির তৈরি এক ধরনের পাত্র বা ঢাকনা। সরার উপরিতলে যে ছবি আঁকা হয় তাকে বলে সরাচিত্র। সরাচিত্র রীতিগত ভাবে লোকশিল্পের অন্তর্গত ।  ফরিদপুরের সুরেশ্বরী সরা বিশ্বে স্থান করে নিয়েছে রঙের বিন্যাস ও সরু রেখার জন্য ।


ঢাকা বিভাগের ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্রেকে দুই (২) টি পর্বে ভাগ করা হয়েছে ।

প্রথম পর্ব দেখতে এখানে ক্লিক করুন  >>>

ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প পূর্ণাঙ্গ মানচিত্র দেখতে ক্লিক করুন


In addition, traditional handicraft maps of other Division | অন্যান্য বিভাগের ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র :

ঢাকা বিভাগ  >>>

চট্টগ্রাম বিভাগ >>>

খুলনা বিভাগ >>>

বরিশাল বিভাগ >>>

ময়মনসিংহ বিভাগ >>>

রংপুর বিভাগ >>>

রাজশাহী বিভাগ >>>

সিলেট বিভাগ >>>


ঢাকা বিভাগের জেলা সমূহ


image and information Source : internet

Graphic : FXYZ
powered by bangladesh fashion archive | BFA


Spread the love

Leave a Reply

%d bloggers like this: