art and craft map of Rajshahi division

art and craft map of Rajshahi division

হস্ত ও কারুশিল্প মানচিত্র | রাজশাহী বিভাগ

বাংলাদেশের আবহমানকালের ঐতিহ্য শখের হাঁড়িতে, বাংলার পট ও পটের গান রাজশাহীর ঐতিহ্যগত বৈশিষ্ট্য। পাবনার তাঁতশিল্প, চাঁপাইনবাবগঞ্জের সুজনি কাঁথা কিংবা কাঁসা-পিতল শিল্প রাজশাহীকে করেছে আরো সমৃদ্ধ ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের মূল পটভূমি হচ্ছে গ্রাম। আর এর প্রাণবন্ত ও প্রাকৃতিক রূপ আমাদের লোকজ ঐতিহ্যের মৌলিক বৈশিষ্ট্য। তাদের সরল মনের গ্রামীন কারুনৈপুণ্য থেকে শুরু করে হস্তনির্মিত তাতঁ শিল্প, মৃৎশিল্প, কাসাঁ ও পিতল শিল্প, বাশঁ ও বেত শিল্প এবং পাট শিল্পের মত এক সুবিশাল ভান্ডারে সমৃদ্ধ আমাদের বাংলাদেশ। এই হস্ত ও কারুশিল্প মানচিত্র | রাজশাহী বিভাগ -এর মাধ্যমে উপলদ্ধি করা যাবে রাজশাহী বিভাগ -এর প্রতিটি জেলার প্রতিটি কোণ কতটা বৈচিত্র্যময় এবং ঐতিহ্যে সমৃদ্ধ।

রাজশাহী বিভাগ

বাংলাদেশের উত্তরাঞ্চলে অবস্থিত রাজশাহী এক ইতিহাসখ্যাত নগরী।  পঞ্চদশ শতকে ভাতুরিয়া দিনাজপুরের জমিদার রাজা কংস বা গনেশ এ অঞ্চলের অধিপতি ছিলেন। তিনি রাজা শাহ নামে পরিচিতি ছিলেন। মনে করা হয় ‘রাজা’ আর ‘শাহ’ মিলে রাজশাহী নামকরণ হয়েছে। রাজশাহী জেলা, বিশেষ করে রাজশাহী শহর, একইসাথে রেশম নগরী, শিক্ষা নগরী, আমের রাজধানী, শান্তির শহর কিংবা সবুজ নগরী নামে যেমন পরিচিত;  তেমনি হস্ত ও কারুশিল্পে রাজশাহী বিভাগের প্রতিটি জেলার রয়েছে  নিজ নিজ ঐতিহ্যগত বৈশিষ্ট্য।    

বাংলাদেশের আবহমানকালের ঐতিহ্য শখের হাঁড়িতে, বাংলার পট ও পটের গান রাজশাহীর ঐতিহ্যগত বৈশিষ্ট্য। পাবনার তাঁতশিল্প, চাঁপাইনবাবগঞ্জের সুজনি কাঁথা কিংবা কাঁসা-পিতল শিল্প রাজশাহীকে করেছে আরো সমৃদ্ধ ।


হস্ত ও কারুশিল্প মানচিত্র | রাজশাহী বিভাগ


art and craft map of Rajshahi division

জেলারগুলোর ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্রের মাধ্যমে উপস্থাপন করা চেষ্টা করা হয়েছে । তথ্য বিষয়ক ভুল থাকলে সবার সহযোগিতা কামনা করছি । যে কোন ধরনের সংযোজন, বিয়োজন এবং সংযুক্ত করার জন্য প্রস্তুত। আপনার সহযোগিতায় আসতে পারে মানচিত্রের পূর্নতা ।

ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প পূর্ণাঙ্গ মানচিত্র দেখতে ক্লিক করুন


রাজশাহী বিভাগের  ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প


ছন ও তালপাতার ঝুড়ি

নকশি শিকা  

লুঙ্গির ও গামছা

বাঁশ ও বেত শিল্প

পাবনার শাড়ি

নকশি কাঁথা

কাঁসা-পিতল শিল্প

তালের পাখা

শখের হাঁড়ির

বাংলার পট ও পটের গান


রাজশাহী বিভাগের হস্ত ও কারুশিল্পের বিস্তারিত


ছন ও তালপাতার ঝুড়ি

ছন ও তালপাতার ঝুড়ি | CHON & TALPATA CRAFT

ছন ও তাল-পাতার ঝুড়ি এক অনন্য লোকজ শিল্পকর্ম। গ্রামের নাম হাপুনিয়া। বগুড়ার শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নের একটি গ্রাম। ছন আর তালপাতা দিয়ে এ গ্রামের লোকেরা তৈরি করে থাকেন রকমারি ডিজাইনের ঝুড়ি-ডালা ছাড়াও নিত্য ব্যবহারিক জিনিসপত্র। এছাড়াও মহিপুর, বনমরিচা, গোসাইবাড়ী, বাগড়া, বাগড়া কলোনি, তাজপুর, পেচুঁল, টুনিপাড়া, ভাটগাড়ী গ্রামে বিপুল সংখ্যক নারী সাংসারিক কাজের ফাঁকে ফাঁকে ডালা তৈরির কাজ করেন।

নকশি শিকা

নকশি শিকা  | NAKSHI SHIKA

নকশি শিকা এক অনন্য লোকশিল্প। মাটি থেকে উঁচুতে কোন কিছু ঝুলিয়ে রাখতে এটি ব্যাবহার করা হয়। সাধারণত  পাট  দিয়ে তৈরি করা হয় এবং এতে যখন বিভিন্ন রকম কারুকার্য করা হয় তখন একে বলা হয় নকশি শিকা।

বাংলাদেশের পল্লী অঞ্চলে প্রায় প্রতিটি বাড়িতেই শিকা’র ব্যবহার আছে তবে পাবনা জেলা নকশি শিকা’র জন্য বিখ্যাত । 

নকশি শিকার অসংখ্য আঞ্চলিক নাম রয়েছে, যেমন- উল্টাবেড়ী, ফুলটুংগী, রসুন দানা, আংটিবেড়, ফুলমালা, ডালিম বেড়, ফুলচাং, গানজা, আউলাকেশি, কাউয়ার ঠ্যাং,  ইত্যাদি।

লুঙ্গির ও গামছা

লুঙ্গি ও গামছা | LUNGI & GAMCHA

‘লুঙ্গি’ মধ্যপ্রাচ্য থেকে আসা পোশাক তবে নামটা এসেছে ‘বর্মি’ শব্দ থেকে। যা আমাদের জাতীয় পোশাকের অংশ। পিতৃ পুরুষের হাতে লালিত এবং উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত তাঁত শিল্পে পাবনা জেলা ও সিরাজগঞ্জ জেলা সুনাম অর্জন করেছে। সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলায় একটি গ্রাম “তামাই”।

তামাই গ্রামকে বাংলাদেশের লুঙ্গিশিল্পের আঁতুড়ঘর বলা হয় ।

পাবনার চাঁচকিয়া,  চন্ডীপাশা, গোপালপুর, ষাইটগাছা, বপুর, কদিমবগদি গ্রামেও লুঙ্গি তৈরি হয়।

পাবনার শাড়ি

পাবনার শাড়ি | PABNA SAREE

কন্যা কইরো নাগো মন ভারি; পাবনা থিইক্যা আইনা দিমু ট্যাহা দামের মটুরি’ পাবনার তাঁত, পাবনার ঐতিহ্য.

তাঁতশিল্পে সমৃদ্ধিশালী পাবনা জেলা। পাবনার অন্যতম তাঁত প্রধান এলাকা হচ্ছে দোগাছী, সুজানগর, বেড়া, সাঁথিয়া এবং আটঘরিয়া।

পাবনা অঞ্চলের শাড়ি বোনার ঐতিহ্য এখনও বহমান থাকলেও উন্নত মানের শাড়ি এখন কেবল সিরাজগঞ্জেই বোনা হয়ে থাকে।  

বেত শিল্প

বাঁশ ও বেত শিল্প | BAMBOO & CANE CRAFT

বেত বাংলাদেশের একটি উল্লেখযোগ্য বনজ সম্পদ। এটি একজাতীয় লতানো বা সোজা বেয়ে ওঠা পাম। বাংলাদেশেও অনেক এলাকায় এটি রতন নামেও পরিচিত। তেমনই বাঁশ শিল্প বাংলাদেশের আরেকটি লোকশিল্প, বাংলাদেশের নিজস্ব শিল্প-সংস্কৃতির প্রতীক।

সিরাজগঞ্জ, পাবনা ও নাটোর জেলার চলনবিল এলাকা বাঁশ ও বেতশিল্পের জন্য সুপরিচিত।

নকশি কাঁথা

নকশি কাঁথা | NAKSHI KANTHA

নকশি কাঁথা হলো, সাধারণ কাঁথার উপর নানা ধরনের নকশা করে বানানো বিশেষ প্রকারের কাঁথা। যাতে স্বভাবগতভাবেই বাংলার ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্য্য  সূঁই-সুতার মাধ্যমে কাপড়ের উপর ফুটিয়ে তোলা হয়। 

তেমনই রাজশাহীতে এক ধরনের কাঁথা যা লহরী কাঁথা নামে পরিচিত। পারস্য শব্দ লহর থেকে লহরী কাঁথা নামের উদ্ভব। লহর মানে হলো ঢেউ। রাজশাহী এই কাঁথা জন্য বিখ্যাত।

চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক ঐতিহ্য সুজনি কাঁথা । সাধারণত এই কাঁথায় ঢেউ খেলানো ফুল ও লতাপাতার নকশা থাকে।  

শখের হাঁড়ির

শখের হাঁড়ি | SHOKHER HARI

মৃৎশিল্পের একটি শাখা। শখের হাঁড়ি বিশেষ শৈল্পিক উদ্দেশ্যে মাটির হাঁড়িতে চিত্রিত এক জনপ্রিয় লোকশিল্প। রাজশাহীর শখের হাঁড়িতে রয়েছে বাংলাদেশের আবহমানকালের ঐতিহ্য। এসব হাঁড়িতে ঘোড়া, পাখি, শাপলা ফুল, পানপাতা, মাছ প্রভৃতি মটিফ ব্যবহৃত হয়।

রাজশাহী শহরে বসন্তপুর গ্রামের মাত্র একটি পরিবার এখন শখের হাঁড়ি তৈরির সঙ্গে যুক্ত। এই পরিবারের প্রধান সুশান্ত কুমার পাল। এই একটি পরিবারই এখন রাজশাহীর ঐতিহ্যবাহী শিল্প “শখের হাঁড়ি” কে বাঁচিয়ে রেখেছে।

বাংলার পট ও পটের গান

বাংলার পট ও পটের গান | POTER GAN

পট চিত্রশিল্পীদের ডাকা হয় ‘পটুয়া’ নামে। তাঁরা যে শুধু চিত্রশিল্পীই তাই নয়, তাঁরা চিত্র প্রদর্শনীর সময় সুরে সুরে গানে গানে কাহিনী বর্ণনা করেন।

পটচিত্রের সময় যে গান গাওয়া হয় তা ‘পটের গান’ নামে পরিচিত।

পটচিত্র দেখিয়ে গ্রাম-গঞ্জের মানুষকে ধর্মাচার ও লোক বিষয়ে শিক্ষা দেওয়া হতো একসময়, সাথে মানুষের বিনোদন এরও খোরাক ছিল। পটে আঁকা ছবি দেখিয়ে গাওয়া হয় গাজীর গান। গাজীর পটের পাশাপাশি রয়েছে মনসাপট, রামায়ণপট, কৃষ্ণপট ইত্যাদিও।

কাঁসা-পিতল শিল্প

কাঁসা-পিতল শিল্প | BRASS CRAFT

যে সম্প্রদায় কাঁসার তৈরী তৈজসপত্র বা গৃহস্থালীর কাজে ব্যবহৃত দ্রব্যসামগ্রী তৈরী করেন তারা কাঁসারু বলে পরিচিত। এই সম্প্রদায়ের লোকজনকে ঠাটারি নামেও ডাকা হয়। কাঁসা পিতলের দ্রবসামগ্রীতে বিভিন্ন কারুকার্য ও নঁকশায় লোকজ কাহিনী ফুটে ওঠে শিল্পীর পরম মমতায়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের উপকণ্ঠে আজাইপুর, আরামবাগ, শব্জরবাটি ও রামকেষ্টপুর গ্রামের মানুষ এই শিল্পের সাথে জড়িত।

তালের পাখা

তালের পাখা | TALER PAKHA

প্রাচীন লোকগাঁথাতে প্রবাদ আছে “আমার নাম তালের পাখা, শীতকালে দেইনা দেখা, গ্রীষ্মকালে প্রাণের সখা”। তাই তালের পাখাকে বলা হয় মানুষের প্রাণের সখা।

শীত মৌসুমে তাল গাছের পাতা কেটে রোদে শুকিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হয়। পরে পানি থেকে উঠিয়ে নরম ভেজা পাতা গোলাকার করে কেটে মাঝখান থেকে দুখণ্ড করা হয় । তারপর শিল্পী  নিজের মাধুরী মিশিয়ে অলংকরন করে থাকেন।  একটি তাল পাতা থেকে দুটি তালের পাখা তৈরি হয়।

নাটোরের বাগাতিপাড়া উপজেলার হাঁপানিয়া ফকিরপাড়া গ্রামে তালের পাখা তৈরি হয়। হাঁপানিয়া গ্রামটিতে তালগাছ না থাকলেও এখন তালের পাখার গ্রাম নামেই পরিচিত।


রাজশাহী  বিভাগের জেলা সমূহ


৮ টি জেলা নিয়ে রাজশাহী বিভাগ গঠিত


অন্যান্য ৮ বিভাগের ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র


ঢাকা বিভাগ  >>>

চট্টগ্রাম বিভাগ >>>

খুলনা বিভাগ >>>

বরিশাল বিভাগ >>>

ময়মনসিংহ বিভাগ >>>

রংপুর বিভাগ >>>

রাজশাহী বিভাগ >>>

সিলেট বিভাগ >>>


Graphic : FXYZ
powered by bangladesh fashion archive | BFA

image and information Source: internet


BINAT BIBI MOSQUE বিনত বিবির নারিন্দা বড় মসজিদ

বিনত বিবির মসজিদ

দুই গুম্বজ বিশিষ্ট এই মসজিদটি ঢাকার প্রথম মসজিদের মর্যাদা পেয়েছে । ঢাকার সবচেয়ে পুরাতন মসজিদ হিসেবে পরিচিত এই বিনত বিবির মসজিদ! মসজিদটির নাম এর …
Read More
বাংলাদেশের সেরা দশ মিষ্টি

বাংলাদেশের সেরা দশ মিষ্টি

বাংলাদেশের সেরা দশ মিষ্টি নিয়ে বিভিন্ন জেলার ব্রান্ডিং করা যেতেই পারে । যা জেলাগুলোকে সমৃদ্ধ করেছে । ‘যত জ্বালে ব্যঞ্জন মিষ্ট/তত জ্বালে ভাত …
Read More
jamdani motif preservation

জামদানি নকশা সংরক্ষণ | jamdani motif preservation

বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ আয়োজন করেন ‘ জামদানি নকশা সংরক্ষণ ’ শীর্ষক সেমিনার । সেমিনারের জামদানি নকশা সংরক্ষণ প্রকল্পের প্রধান গবেষক চন্দ্রশেখর …
Read More
WORLD HERITAGE DAY

আমাদের ঐতিহ্য । WORLD HERITAGE DAY

যত্নে থাকুক আমাদের ঐতিহ্য . . . .আহসান মঞ্জিল, পাহাড়পুর বৌদ্ধবিহার, মঙ্গল শোভাযাত্রা, সুন্দরবন, কেন্দ্রীয় শহীদ মিনার, ষাট গম্বুজ মসজিদ,কক্সবাজা শেষ পর্যন্ত যশোরে সীমাবদ্ধ থাকেনি …
Read More

জামদানি শাড়ি কিভাবে কাটা করা হয় ?

জামদানি বানানোর সময় তাঁতিরা সুতাতে মাড় ব্যবহার করে। শাড়ি কয়েকবার পরার পর সেই মাড় গুলো নষ্ট হয়ে যায় বলে শাড়িটা নরম হয়ে যায় ।  কাটা …
Read More
jamdani markteplace

জামদানি হাট

তাতিঁরা হাত উচিয়ে যখন  শাড়ি  ধরেন তখনই জানান দেয় জামদানি শাড়ির অবস্থান কতটা উঁচুতে । বিক্রেতারা দু হাত উচিয়ে শাড়ি ধরেন । যার পছন্দ সে …
Read More
জামদানি শাড়ি বিভিন্ন ধরণ

জামদানি শাড়ি বিভিন্ন ধরণ

কাউন্ট দিয়ে সুতার মান বোঝানো হয়ে থাকে । যে সুতার কাউন্ট যত বেশি, সেই সুতা তত চিকন হয়ে থাকে ।জামদানি শাড়ির সুতার কাউন্ট সাধারনত ৩২ …
Read More
jamdani tate bosar dua

জামদানি তাঁতে বসার দোয়া

এ কালের শ্রেষ্ঠ জামদানি ওস্তাদ হিসাবে স্বীকৃত হাজি কফিল উদ্দিন ভূঁইয়া ভাষ্যমতে, বালক বয়সে তাঁতে বসার আগে তিনি যে দোয়াটি পাঠ করতেন, তা হিন্দু …
Read More
পানাম নগরী panam nagar

পানাম নগরীর স্থাপত্যশৈলী

কারুকাজ, রঙের ব্যবহার ছিল স্থানীয় শিল্পভাবনার সাথে ইউরোপীয় আধূনিকতা । ঝুল বারান্দা ও জানালার গ্রিল -এ ইটের সাথে ব্যবহার করা হয়েছে ইউরোপীয় ধাচের ঢালাই …
Read More
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  

Leave a Reply