art and craft map of rangpur featured image bang

Art and Craft map of Bangladesh | Rangpur division

হস্ত ও কারুশিল্প মানচিত্র | রংপুর বিভাগ

Spread the love

বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের মূল পটভূমি হচ্ছে গ্রাম। আর এর প্রাণবন্ত ও প্রাকৃতিক রূপ আমাদের লোকজ ঐতিহ্যের মৌলিক বৈশিষ্ট্য । তাদের সরল মনের গ্রামীন কারুনৈপুন্য থেকে শুরু করে হস্তনির্মিত তাতঁ শিল্প, মৃৎশিল্প, কাসাঁ ও পিতল, বাশঁ ও বেত এবং পাট শিল্পের মত এক সুবিশাল ভান্ডারে সমৃদ্ধ আমাদের বাংলাদেশ । এই হস্ত ও কারুশিল্প মানচিত্র | রংপুর বিভাগ এর মাধ্যমে উপলদ্ধি করা যাবে রংপুর বিভাগ এর প্রতিটি জেলার প্রতিটি কোন কতটা বিচিত্র এবং ঐতিহ্যে সমৃদ্ধ । তাই এই মানচিত্র  “সমৃদ্ধময় বাংলাদেশ” ।

Click here for English Version

রংপুর বিভাগ

‘রঙ্গরসে ভরপুর এই রঙ্গপুর’। বলা যায়, প্রকৃতির রহস্যময়তা আর শিক্ষা-সাহিত্য, সঙ্গীত, সংস্কৃতি ইতিহাস-ঐতিহ্য, বিশেষ করে লোকসংস্কৃতি মিলিয়ে অনবদ্য এক প্রানশক্তিতে ভরপুর রংপুর । রঙ্গপুরের পরিবর্তিত রূপ রংপুর। বাংলাদেশের প্রাচীনতম অংশের নাম বন্দ্রে বা বরেন্দ্র। রংপুর সমতল বরেন্দ্র অঞ্চলের অন্তর্গত। পরবর্তী সময়ে যে অঞ্চল গৌড় অঞ্চল বলে পরিচিতি লাভ করে

বাংলার স্থাপত্যসমূহের মধ্যে বিখ্যাত মন্দির “ কান্তজীউ মন্দির “ এর  বিশিষ্টতার অন্যতম কারণ হচ্ছে পৌরাণকি কাহিনীসমূহ পোড়ামাটির অলঙ্করণে দেয়ালের গায়ে ফুটিয়ে তোলা হয়েছে। বাংলাদেশের সর্বৎকৃষ্ট টেরাকোটা শিল্পের নির্দশন রয়েছে এ মন্দিরে। শিল্প নির্দশনে যেমন রয়েছে  বিচিত্রতা তেমনি হস্ত ও কারুশিল্পে রয়েছে রংপুর বিভাগের প্রতিটি জেলায় রয়েছে  নিজ নিজ ঐতিহ্যগত বৈশিষ্ট্য।  

বাংলাদেশের লোক ও কারুশিল্পের ঐতিহ্যের প্রতীকি  নকশি পাখা যা গাইবান্ধার রসুলপুর গ্রাম নকশী পাখার জন্য খ্যাত । কিংবা কুড়িগ্রামের কুমার সম্প্রাদয়দ এবং রংপুরের শতরঞ্জি যা রংপুর এর  ঐতিহ্যবাহী বুননশিল্প । 

হস্ত ও কারুশিল্প মানচিত্র | রংপুর বিভাগ

art and craft map of rangpur bang

রংপুরবিভাগেরঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প

বাঁশ শিল্প

নকশি পাখা

মৃৎ শিল্প  

পাটজাত শিল্পঃ শতরঞ্জি


ঐতিহ্যের বাঁশ শিল্প

ঐতিহ্যের বাঁশ শিল্প

বাঁশ শিল্প একটি লোকশিল্প । বাংলাদেশের নিজস্ব শিল্প-সংস্কৃতির প্রতীক ।

দিনাজপুর ,ঠাকুরগাঁও এবং  কুড়িগ্রাম জেলা বাঁশ শিল্পের সাথে সম্পৃক্ত । এই অঞ্চলে বাঁশের তৈরি জিনিস পত্রের মধ্যে ঢাকী, চাঙ্গারী, বাহুংকা বা বইংঘা, কুলা, ডুলি, চাটাই, ফুলের ডালা, ধামা, খৈ চালনী, পাখা, মাছ ধরার ডিহিরী, জালাঙ্গা, পোলোই, ছোট খাট, খাটিয়া ইত্যাদি।

নকশি পাখা

নকশিপাখা

বাংলাদেশের লোক ও কারুশিল্পের ঐতিহ্যের আরেক প্রতীক হচ্ছে নকশি পাখা। নকশি  পাখাও নকশি কাঁথার মতো সুপরিচিত এবং বাংলার সর্বত্র প্রচলিত আছে। তবে হাতপাখাকে আকর্ষণীয় করার জন্য বিভিন্ন অঞ্চল বিভিন্ন ভাবে নানা নকশায় শোভিত করে থাকে ।

গাইবান্ধার  রসুলপুর ইউনিয়নের আরাজি ছান্দিয়াপুর এবং বুজরুক রসুলপুর গ্রাম নকশী পাখার জন্য খ্যাত । সুতা ও বাঁশের চাক (বাতি) দিয়ে নানা রং ও নকশার হাতপাখা তৈরি করে থাকে ।

মৃৎ শিল্প

মৃৎ শিল্প  

“মৃৎ”শব্দের অর্থ মৃত্তিকা  আর “শিল্প” বলতে এখানে সুন্দর ও সৃষ্টিশীল বস্তুকে বোঝানো হয়েছে । মাটি দিয়ে দিয়ে তৈরি সব শিল্পকে কর্মকেই মৃৎ শিল্প বলা হয় । এই ঐতিহ্যের রূপকার হলেন কুমোর বা কুমার শ্রেণীর পেশাজীবীরা।  এরা সাধারনত হিন্দু সম্প্রদায়ভুক্ত, তারা ‘পাল’ পদবীতে পরিচিত ।  মৃৎশিল্প তৈরিতে প্রধান উপকরন হচ্ছে মাটি,জ্বালানী কাঠ ।

কুড়িগ্রামের ফুলবাড়ি,নাগেশ্বরী,ভুরুঙ্গামারী উপজেলার কুমার সম্প্রাদয়দের বসবাস । তারা মাটির পাতিল, কুপি, হারি, বাতি, গরুর খাবার পাত্র(টেগারি), মাটির ব্যাংক, কড়াই, শিশুদের খেলনা সামগ্রি তৈরি করে ।  

পাটজাত শিল্পঃ শতরঞ্জি

পাটজাতশিল্পঃ শতরঞ্জি

রংপুরের শতরঞ্জি। এটি জেলার ঐতিহ্যবাহী বুননশিল্প । শতরঞ্জি তৈরির প্রধান উপকরণ হল  পাটের সুতলি। যা থেকে  ওয়ালম্যাট, জায়নামাজ, মেঝেতে বিছানোর জন্য কার্পেট হিসেবে এই শতরঞ্জি ব্যবহৃত হয়।  শতরঞ্জির নকশা হিসেবে এসেছে নারীর মুখ, পশুপাখি, রাখালবালক, কলসি নিয়ে রমণী, নৌকাসহ প্রাকৃতিক দৃশ্যসহ আরও অনেক কিছু।

পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে ২০১৭ সালের ৬ মার্চ প্রথমবারের মতো জাতীয় পাট দিবস পালন করে বাংলাদেশ৷



ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প পূর্ণাঙ্গ মানচিত্র দেখতে ক্লিক করুন

In addition, traditional handicraft maps of other Division | অন্যান্য বিভাগের ঐতিহ্যময় হস্ত ও কারুশিল্প মানচিত্র :

ঢাকা বিভাগ  >>>

চট্টগ্রাম বিভাগ >>>

খুলনা বিভাগ >>>

বরিশাল বিভাগ >>>

ময়মনসিংহ বিভাগ >>>

রংপুর বিভাগ >>>

রাজশাহী বিভাগ >>>

সিলেট বিভাগ >>>


0৮ টি জেলা নিয়ে রংপুর বিভাগ গঠিত । রংপুর বিভাগে জেলাগুলো  হল : 


image and information Source : internet

Graphic: FXYZ
powered by bangladesh fashion archive | BFA


Spread the love

Leave a Reply

%d bloggers like this: