2nd march Bangladesh Flag Day x bfa x fxyz বাংলাদেশে প্রথম জাতীয় পতাকা উত্তলন

বাংলাদেশে প্রথম জাতীয় পতাকা উত্তোলন

১৯৭১ সালের ২রা মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে বাংলাদেশের মানচিত্র খচিত প্রথম পতাকা উত্তোলন করেন ডাকসুর ভিপি আ স ম আবদুর রব।

১৯৭১ সালে ১লা মার্চ মাস, জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করে সামরিক শাসন জারি করা হয়। এর প্রতিবাদে উত্তাল সারাদেশ। ডাকা হয় কারফিউ। পাকিস্তানের শাসক গোষ্টীর ডাকা কারফিউ উপেক্ষা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসুর নেতৃত্বে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ ডাক দেয় ছাত্র সমাবেশ। সেই সমাবেশে নেয়া হয় এক সাহসী পদক্ষেপ। করা হয় বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন। স্বাধীনতার পর থেকে দিনটি জাতীয় পতাকা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯৭১ সালের ২রা মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে বাংলাদেশের মানচিত্র খচিত প্রথম পতাকা উত্তোলন করেন ডাকসুর ভিপি আ স ম আবদুর রব।

স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকাটি প্রথমে ছিলো সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র। পতাকার নকশা করেছিলেন ছাত্রনেতা শিব নারায়ণ দাস। পরে ১৯৭২ সালে শিল্পী কামরুল হাসানকে দায়িত্ব দেয়া হয় জাতীয় পতাকাকে সার্বজনীন করতে। ১২ জানুয়ারি ১৯৭২ সালে  শিবনারায়ন দাসের আঁকা মানচিত্রসহ পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে আজকের পতাকার ডিজাইন করেন শিল্পী কামরুল হাসান। পতাকার উভয় পাশে সঠিকভাবে মানচিত্রটি ফুটিয়ে তোলার অসুবিধা হওয়ায় পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলার অন্যতম কারণ। এটিই এখন আমাদের জাতীয় পতাকা। বাংলাদেশের জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।

বাংলাদেশ প্রথম পতাকা প্রস্তুতকারক শিব নারায়ন দাস
iবাংলাদেশে প্রথম জাতীয় পতাকা উত্তলন
  • ২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমন্ডিতে তার নিজ বাসভবনে। প্রথম নিজ হাতে জাতীয় পতাকা উত্তোলন করেন
  • ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতাস্থ পাকিস্তানের ডেপুটি হাই কমিশনের প্রধান এম হোসেন আলী জাতীয় পতাকা উত্তোলন করেন। এটিই বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন।

ডাকসুর ভিপি আ স ম আবদুর রব

আ. স. ম. আবদুর রব

A. S. M. Abdur Rab

আবু সায়েদ মোহাম্মদ আব্দুর রব যিনি আ স ম আবদুর রব নামেই পরিচিত।
জন্ম: ২ জানুয়ারি ১৯৪৫
 বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক। ছিলেন ডাকসুর ভিপি।
তার নেতৃত্বে ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র জনতা বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা সর্ব প্রথম উত্তোলন করেন।

বাংলাদেশের জাতীয় পতাকা

সবুজ আয়তক্ষেত্রের মধ্যে লাল বৃত্ত। সবুজ রং বাংলাদেশের সবুজ প্রকৃতি ও তারুণ্যের প্রতীক, বৃত্তের লাল রং উদীয়মান সূর্য, স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারীদের রক্তের প্রতীক।

বাংলাদেশের জাতীয় পতাকার মাপ

‘জাতীয় পতাকা’ গাঢ় সবুজ রঙের হবে এবং ১০:৬ দৈর্ঘ্য ও প্রস্থের আয়তক্ষেত্রাকার সবুজ রঙের মাঝখানে একটি লাল বৃত্ত থাকিবে।

লাল বৃত্তটি পতাকার দৈর্ঘ্যরে এক-পঞ্চমাংশ ব্যাসার্ধ বিশিষ্ট হবে। পতাকার দৈর্ঘ্যের নয়-বিংশতিতম অংশ হতে অঙ্কিত উলম্ব রেখা এবং পতাকার প্রস্থের মধ্যবর্তী বিন্দু হতে অঙ্কিত আনুভূমিক রেখার পরস্পর ছেদ বিন্দুতে বৃত্তের কেন্দ্র বিন্দু হবে। অর্থাৎ পতাকার দৈর্ঘ্যের বিশ ভাগের বাম দিকের নয় ভাগের শেষ বিন্দুর ওপর অঙ্কিত লম্ব এবং প্রস্থের দিকে মাঝখান বরাবর অঙ্কিত সরল রেখার ছেদ বিন্দু হলো বৃত্তের কেন্দ্র।

পতাকার সবুজ পটভূমি হবে প্রতি হাজারে প্রোসিয়ন ব্রিলিয়ান্ট গ্রীন এইচ-২ আর এস ৫০ পার্টস এবং লাল বৃত্তাকার অংশ হবে প্রতি হাজারে প্রোসিয়ন ব্রিলিয়ান্ট অরেঞ্জ এইচ-২ আর এস ৬০ পার্টস

2nd march Bangladesh Flag Day x bfa x fxyz বাংলাদেশে প্রথম জাতীয় পতাকা উত্তলন

তথ্যসূত্র:

Wikipedia, the free encyclopedia

bd-journal.com

dbcnews.tv


June 15, 2024

বুবুর নোলক

fayze hassan
হঠাৎ করে নাকের নোলকটি খুলে আমার হাতে দিয়ে চোখের জলের মাঝে সেই অভ্রান্ত লাজুক হাসিটি…
June 15, 2024

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা

X (Twitter)
Post on X
Pinterest
fb-share-icon
Instagram
FbMessenger
Open chat
1
Scan the code
Hello
How can i help you?
Skip to content