designer-Maheen-Khan-ডিজাইনার-মাহিন-খান-x-bfa-x-fxyz-V2

মায়াসির | Mayasir by Maheen Khan 

শুরুটা ১৯৮৬ সালে আড়ং এর ফ্যাশন ডিজাইনার হিসেবে। দীর্ঘ ১২ বছর এর আড়ং এর সঙ্গে কাজ করেছেন। পরে ২০০১ সালে ‘মায়াসির’ ফ্যাশন হাউস প্রতিষ্ঠা করেন।

বাংলাদেশের পোশাক শিল্পের যাত্রা শুরু হয় ষাটের দশকে। তবে এই শিল্পের বিকাশ সত্তরের দশকের শেষ পর্যন্ত রপ্তানি খাত হিসেবে বিকশিত হতে থাকে। বর্তমানে এটি বাংলাদেশের বৃহত্তম রপ্তানিমুখী শিল্প। সাথে সাথে বিকশিত হতে থাকে দেশীয় ফ্যাশন হাউস গুলো। দেশীও এবং নিজস্ব নকশায় তৈরি পোশাক গুলো সবার আগ্রহ তৈরি করে, যা নিজস্ব ধারায় ফ্যাশনেবল হয়ে উঠতে সাহায্য করেছে। তার ধারাাহিকতায় বাংলাদেশের স্থানীয় ফ্যাশন শিল্পের পরিধি ধীরে ধীরে বাড়ছে। ১৬ কোটি মানুষের বিশাল বাজারের কথা মাথায় রেখে নতুন নতুন দেশীয় ব্র্যান্ড আসছে। এই সংখ্যা একটি প্রতিশ্রুতিশীল হারে বাড়ছে। সময়ের সাথে তাল মিলিয়ে অত্যাধুনিক ডিজাইন ও মানের বিষয়টি মাথায় রেখে বেশ কিছু ফ্যাশন হাউস প্রতিষ্ঠিত হয়েছে যা এখন বাংলাদেশের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র্যান্ডে পরিণত হয়েছে। ধারাবাহিকতায় এবার “ মায়াসির | Mayasir by Maheen Khan “ . . .

মায়াসির | Mayasir

by Maheen Khan

নারীর কর্মসংস্থান তৈরী, দেশীয় নকশা এবং কারুশিল্পীদের নিয়ে কাজ করার উদেশ্যে ২০০১ সালে শুরু হয় মায়াসির এর যাত্রা।  এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক হলেন বাংলাদেশের অন্যতম ফ্যাশন ডিজাইনার মাহীন খান। বাংলাদেশের ফ্যাশন শিল্প অঙ্গনে দুই দশকেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছেন।

মায়াসির এর মুল উদ্দেশ্য হলো কোনো নারী যেনো অবহেলিত না থাকে, তাদের দক্ষতা অর্জনের মধ্যো দিয়ে, সবাইকে নিয়ে এগিয়ে যেতে আগামীর দিকে। এখানে তিন হাজার নারীর কর্মসংস্থান আছে।

 মাহিন খান | Maheen Khan

কর্ণধার ও ডিজাইনার, মায়াসির

মাহীন খান টেক্সটাইল ও ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা করেন।  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ওটিস কলেজ অব আর্ট অ্যান্ড ডিজাইন থেকে টেক্সটাইলের উপরে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রেরক্যালিফোর্নিয়ার পারসন্স স্কুল অব ডিজাইন থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তার কাজের শুরুটা ১৯৮৬ সালে আড়ং এর ফ্যাশন ডিজাইনার হিসেবে। দীর্ঘ ১২ বছর এর আড়ং এর সঙ্গে কাজ করেছেন। পরে ২০০১ সালে ‘মায়াসির’ ফ্যাশন হাউস প্রতিষ্ঠা করেন। এছাড়া দেশীয় ঐতিহ্যকে টিকিয়ে রাখতে ২০১৩ সালে ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশ (এফডিসিবি) গঠন করেন। তিনি ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

শুভ জন্মদিন মাহিন খান

Happy Birth Day to Maheen Khan

designer-Maheen-Khan-ডিজাইনার-মাহিন-খান-x-bfa-x-fxyz-V2

তার কাজের অনুপ্রেরণা নিয়ে বাংলা নিউজ২৪ এর এক সাক্ষাৎকারে বলেন –

‘আমার জীবনের প্রধান অনুপ্রেরণা রয়েছেন একজন সফল নারী। তার কাজ ছিল খুবই সাংগঠনিক, কাজের মানসিকতাও ছিল তার। তিনি আড়ং এর প্রতিষ্ঠাতা শিলু আবেদ, আমার মা। তাছাড়া আমাদের পরিবারে বেগম রোকেয়ার ছোঁয়া আছে। আমার মায়ের আত্মীয় ছিলেন বেগম রোকেয়া। ’

তিনি আরও বলেন

 ‘প্রথমে নারীর ক্ষমতায়ন প্রয়োজন, নারীদের নিয়ে ভাববার বিষয় রয়েছে। তারা নানা অঞ্চলে এখনও অবহেলিত। আমরা তাদের নিয়ে কাজ করছি।

অনেক অর্জনের মধ্যে উল্লেখ্য যে মাহিন খান মায়াসিরের ব্যানারে ২০০৮ সালে ভারতের নয়দিল্লির ব্রাইডাল এশিয়ায় অংশ নিয়েছিল। এছাড়া ২০১২ সালে এইজেনহাওয়ের ফেলোশিপ।

Objective | মায়াসিরের লক্ষ্য

মায়াসির ফ্যাশন হাউসের মূল উদ্দেশ্য হলো নারীর ক্ষমতায়ন এবং দক্ষতা অজর্নের মধ্যে দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া।

মায়াসির | Official Logo

মায়াসির | Mayasir

ESTABLISHED: 2001

FOUNDER: Maheen Khan

CONTACT INFO

Email Address: mayasirstudio@gmail.com

Official Facebook Page: Mayasir by Maheen Khan

Contact No: +880 1712-826331

SIGNATURE COLLECTION



Aarong | আড়ং

চার দশক ধরে যে পথ চলা । ১৯৭৮ সালে একটি স্বপ্ন নিয়ে আড়ংয়ের যাত্রা শুরু। বাংলাদেশের আবহমান ঐতিহ্যের সঙ্গে ধুনিক…

Read More..

Aarong 30th anniversary celebration fashion show-2008

Aarong, one of the country’s leading fashion and lifestyle retailers celebrated the Aarong 30th anniversary in a grand way. Titled…

Read More..

NAKSHI KANTHA EXHIBITION BY AARONG | 2008

Aarong has organized a nakshi kantha exhibition titled “Story of Stitches” in celebration of their 30th anniversary. The exhibition was . . .

Read More..

অঞ্জন’স ঈদ ফ্যাশন শো | Anjans Fashion Show 2010

অঞ্জন’স ঈদ ফ্যাশন শো | Anjans Fashion Show 2010

Read More..

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা

X (Twitter)
Post on X
Pinterest
fb-share-icon
Instagram
FbMessenger
Open chat
1
Scan the code
Hello
How can i help you?
Skip to content