golden Shower Flower-bfa

golden Shower Flower COLOR PALETTE

সোনালু বা সোনাইল| Golden Shower Tree

Spread the love

সোনালী ঝর্ণাধারার ফুল “সোনালু”।  আর বৈজ্ঞানিক নাম cassia fistula । বাংলাদেশে এই ফুলটির এক এক অঞ্চলে এক এক নাম। কোথাও সোনালু বা সোনাইল, কোথাও বা অলানু, কর্ণিকা, সন্দাল, বান্দর লাঠি ইত্যাদি


সোনালু ফুলের বৈশিষ্ট্য


সোনালু উত্তর গোলার্ধে মে মাসে এবং দক্ষিণ গোলার্ধে নভেম্বর মাসে ফুল ফোঁটে। রৌদ্র এবং যে মাটিতে পানি জমে থাকে না সেখানে ভাল জন্মে। এই গাছ মধ্যমকার প্রায় ১০-১৫ মি. পর্যন্ত লম্বা হতে দেখা যায়। ফাল্গুন চৈত্রে এর পাতা ঝরে যায় এবং বৈশাখে নতুন কচি পাতা গজায়, তার সাথে ফুটতে থাকে ফুল। ফুলের বৈশিষ্ট্য হলো গাছের শাখা হতে লম্বা ছড়া নামে । সেই ছড়াতে সুন্দর কাঁচা হলুদ রংয়ের ফুল ফুটে। ফুল শেষে লম্বা শুটি। সোনালু ফুল খাওয়া যায়। এছাড়া, গাছের পাতা, ফুল, বীজ, মূল ঔষধিগুণসম্পন্ন।

color palette of golden shower flower
color palette of golden shower flower
color palette of golden shower flower

সোনালু থাইল্যান্ডের জাতীয় ফুল এবং কেরেলা প্রদেশের বিষু উৎসবে রীতিগত গুরুত্ব আছে ।  থাইল্যান্ডে সোনালুকে Dok Khuen বলে। বাংলায় আমরা বান্দর লাঠি বা সোনালু বা সোনাইল ফুল নামে পরিচিত ।

আমাদের উপ মহাদেশে প্রায় সব অঞ্চলে পাওয়া যায়। তবে পাশ্চাত্য উদ্ভিদ বিজ্ঞানীগণের বক্তব্য হলো- এই গাছের আদি বাসস্থান দক্ষিণ-পূর্ব এশিয়া। প্রাক্-আর্য সভ্যতার কালে অর্থাৎ দ্রাবিড় সভ্যতার কালেও এই ফুলের বিভিন্ন ব্যবহার ছিল । শোভাময় উদ্ভিদ  হিসাবে গ্রীষ্মমন্ডলীয় এলাকায় গাছটি জন্মে থাকে।

Cassia fistula, commonly known as golden shower, purging cassia, Indian laburnum or pudding-pipe tree, is a flowering plant in the subfamily, Caesalpiniaceae of the legume family, Fabaceae. The species is native to the Indian subcontinent and adjacent regions of Southeast Asia.

Ranges from eastward throughout India to Myanmar and Thailand and south to Sri Lanka and southern Pakistan. Cassia is a popular ornamental plant and is also used in herbal medicine. It is both the national tree and the national flower of Thailand. It is the state flower of Kerala in India.


Spread the love

Leave a Reply

%d bloggers like this: