SADAKALO | সাদাকালো

এসব স্টেরিওটাইপ ধারনা ভেঙ্গে মনোক্রমিক কালার নিয়ে কোনো ফ্যাশন হাউজের উদ্যোগ নেওয়াই ছিলো সাহসিকতার পরিচয়। আর সেটা ২১ বছর আগে করে দেখিয়েছেন ফ্যাশন ব্রান্ড সাদাকালো এর উদ্যোক্তা তাহসিনা শাহীন।

বাংলাদেশের পোশাক শিল্পের যাত্রা শুরু হয় ষাটের দশকে। তবে এই শিল্পের বিকাশ সত্তরের দশকের শেষ পর্যন্ত রপ্তানি খাত হিসেবে বিকশিত হতে থাকে। বর্তমানে এটি বাংলাদেশের বৃহত্তম রপ্তানিমুখী শিল্প। সাথে সাথে বিকশিত হতে থাকে দেশীয় ফ্যাশন হাউস গুলো। দেশীও এবং নিজস্ব নকশায় তৈরি পোশাক গুলো সবার আগ্রহ তৈরি করে, যা নিজস্ব ধারায় ফ্যাশনেবল হয়ে উঠতে সাহায্য করেছে। তার ধারাাহিকতায় বাংলাদেশের স্থানীয় ফ্যাশন শিল্পের পরিধি ধীরে ধীরে বাড়ছে। ১৬ কোটি মানুষের বিশাল বাজারের কথা মাথায় রেখে নতুন নতুন দেশীয় ব্র্যান্ড আসছে। এই সংখ্যা একটি প্রতিশ্রুতিশীল হারে বাড়ছে। সময়ের সাথে তাল মিলিয়ে অত্যাধুনিক ডিজাইন ও মানের বিষয়টি মাথায় রেখে বেশ কিছু ফ্যাশন হাউস প্রতিষ্ঠিত হয়েছে যা এখন বাংলাদেশের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র্যান্ডে পরিণত হয়েছে। ধারাবাহিকতায় এবার “ SADAKALO | সাদাকালো “ . . .

SADAKALO | সাদাকালো

a unique concept that in the monochrome colours

বাংলাদেশের বুটিক শিল্পের শুরুর দিকে ধারনা ছিলো- ফ্যাশন মানেই উচ্চবিত্তের এবং মহিলাদের একান্ত বিষয়। আর আমাদের কাছে ফ্যাশন মানেই ছিলো কোনো এক উৎসবকে ঘিরে কেনাকাটা, রঙ বেরঙ পোশাকে উৎসবে মেতে ওঠা। আর এসব স্টেরিওটাইপ ধারনা ভেঙ্গে মনোক্রমিক কালার নিয়ে কোনো ফ্যাশন হাউজের উদ্যোগ নেওয়াই ছিলো সাহসিকতার পরিচয়। আর সেটা ২১ বছর আগে করে দেখিয়েছেন ফ্যাশন ব্রান্ড সাদাকালো এর উদ্যোক্তা তাহসিনা শাহীন।

এটা ঠিক যে এমন কোনো মানুষ নেই যার ওয়ারড্রবে একখানা অন্তত সাদা বা কালো কাপড় নেই। সকলেই থাকে। কিন্তু ব্যাবসায়িক জায়গা থেকে দুটো রং এর ভিতর আটকে থেকে ফ্যাশন স্টেটমেন্ট দিয়ে যাওয়া বেশ চ্যালেঞ্জিং। এবং দুই দশক ধরে সাদাকালো প্রমান করেছে মাত্র দুইট রঙের সাহায্যে নান্দনিক ফ্যাশন স্টেটমেন্ট দেয়া যায়।

যদিও বলছি দুটি রং সাদাকালো। কিন্তু সাদা থেকে কালোর আছে বিভিন্ন শেড যা এই দুই রঙের অর্ন্তগত।

আমাদের দেশীয় উৎসবগুলো আর আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রি অনেকটা কালার কোড মেনে চলে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যেমন সাদা কালো আর লাল এর প্রধ্যান্য দেখা যায় তেমনি বৈশাখে লাল সাদার সাথে অন্যান্য উজ্জল রঙ গুলো। তেমনি দূর্গা পূজা উপলক্ষে ফ্যাশন হাউজগুলো পোশাকে লাল-সাদা এবং গোল্ডেন এর প্রভাব দেখা যায়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস / একুশে ফেব্রুয়ারির পোশাক মানেই সাদা কালো লাল। আর সাদা কালো মানেই সাদাকালো ফ্যাশন হাউজ। নিজস্ব ব্রান্ডিং এর জন্য সাদাকালোর এ ব্যাপারটা অনেকটা এগিয়ে নিয়ে গেছে।

সাদাকালোর শুরু গল্প

story of SadaKalo

সাদাকালোর কর্ণধার ও ডিজাইনার তাহসিনা শাহীন সব সময় একটা বিষয় অ্যাড্রেস করেন যে “ “সাদা ও কালো দুটি রংয়ের প্রতি ভালো লাগা থেকেই ‘সাদাকালো’ ব্র্যান্ড তৈরি চিন্তা আসে মাথায়”, স্রেফ আমার ভালো লাগার ফসল সাদাকালো”।

তারপরও শুরুর একটা গল্প আছে। তাহসিনা শাহীন যেহেতু চারুকলায় পড়াশুনা করতেন। সে সুবাদে তার বড় বোন একবার ছবি আঁকা আঁকির জন্য অনেক স্টেশনারি কিনে দিলেন। মজার ব্যাপার হলো যে সবগুলো উপকরনই সাদা ও কালো রঙের ছিলো। এবং সবগুলো এক সাথে দেখতে সুন্দরও লাগছিলো। তখন তাহসিনা শাহীনের মনে হলো- একটি শপ হলে কেমন হয়, যেখানে সব পন্য সাদা ও কালো রঙের থাকবে। সেই স্বপ্ন থেকেই আজকের সাদাকালো এবং মাত্র দুটি রঙেই তার বাজিমাত। তারমতে এই রঙ দুটির প্রতি মানুষের সহজাত ভালোবাসা আছে। কারো হয়তো বেগুনী রঙটা পছন্দ না। কারো আলমারিতে হয়তো হলুদ রঙের কাপড় থাকবে না, কিন্তু সাদা ও কালো রঙের পোশাক নেই, এমনটি হয় না কখনো।

২০০২ সালের ৪ অক্টোবর রাইফেলস স্কয়ার ( বর্তমান সীমান্ত স্কয়ার ) ছোট একটা আউটলেট দিয়ে সাদাকালোর যাত্রা শুরু। অল্প সময়ের ভিতর বেশ জনপ্রিয় হয়ে উঠে। এর ফলে প্রথম আউটলেটের উদ্ধোধনের এক বছর শেষ হবার আগেই বনানীতে দ্বিতীয় শাখা খোলা হয়। বেইলি রোডের নাটক পাড়ায় খোলা হয় তৃতীয় শাখা। এবং নভেম্বর ২০০৬ সালে গুলশান এভিনিউতে “ডিজাইনার্স কর্নার” এ যুক্ত হয় সাদাকালো। এভাবেই ১১টি বিক্রয় শাখা নিয়ে দুই দশকের পথচলা। এগিয়ে যাচ্ছে . . .

তাহসিনা শাহীন | TAHSINA SHAHIN

কর্ণধার ও ডিজাইনার, সাদাকালো

তাহসিনা শাহীনের জন্ম মাগুরা জেলায়। চার বোনের মধ্যে তাহসিনা শাহীন সবার ছোট। লেখাপড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে। ফাইনাল পরীক্ষার পরদিন থেকেই একটি বিজ্ঞাপনী সংস্থায ‘এশিয়াটিক সোসাইটি’ তে কাজ শুরু করেন। পাঁচ বছর চাকরি করেছেন। চাকরিরত অবস্থায়ই চালু করেন সাদাকালো। সময়টা ২০০২ সাল। সাদাকালো কিংবা ডিজানার ব্যাপারটা হুটকরেই এসছে তা নয়। সেভেন-এইটে পড়ার সময় থেকেই তিনি বোনদের জন্য ঈদের জামা বানাতেন। কাপড়ে ডিজাইন করতেন, এমনকি নিজেই সেলাই করতেন।

কোনো ভাই ছিল না পরিবারে। ছেলেবেলা থেকে মায়ের শিক্ষা, শুধুই বিয়ের জন্য মেয়েদের জন্ম নয়, কিছু একটা করতেই হবে। তাই শাহীন বলেন, ছেলেবেলা থেকেই জানতাম, কিছু একটা করব, নিজের এই বিশ্বাস আমার সবসময়েই ছিলো৷ সেই বিশ্বাস থেকেই শিল্পসত্তাময় এক নারীর স্বপ্নের বাস্তবতা হলো আজকের সাদাকালো । নারী জাগরণ ও ক্ষমতায়নে তাহসিনা শাহীনের রয়েছে বিশেষ ভূমিকা।

সাদাকালো | SADAKALO Official Logo

sadakalo fashion house

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সাদাকালো | SADAKALO

ESTABLISHED: 4 October 2002

FOUNDER: Tahsina Shahin

SADAKALO Sub Brand

Beyond Sadakalo

Beyond Sadakalo is an extension of the reputed brand Sadakalo from the house of Sadakalo Pvt Ltd. It won the hearts of fashion lovers in this country right after its inception for its uniqueness and elegance

Beyond Sadakalo

CONTACT INFO

Email Address: sadakalo.headoffice@gmail.com

Official Facebook Page: Sadakalo

Contact No: 01714-169777

sadakalo Websites: www.sadakalo.net

SADAKALO Head Office ADDRESS

House-62, Block-B, Road-3,

Niketon, Gulshan, Dhaka, Bangladesh, 1212

সাদাকালো | দুই দশকের পথ চলা

SIGNATURE COLLECTION

”তুমি আর আমি এক চিমটি” – ২০০৪

শিশুদের জন্য ”তুমি আর আমি এক চিমটি “ থিমের অধীনে মডেল ছিলেন যাদুকর জুয়েল আইচ, অভিনেত্রী শম্পা রেজা, গায়ক জুয়েল এবং অভিনেত্রী তমালিকা

”আমি তোমার সঙ্গে বেধেছি আমার প্রাণ” – ২০০৫

দম্পতিদের বা কাপলদের জন্য ”আমি তোমার সঙ্গে বেধেছি আমার প্রাণ” থিমটি দিয়ে ফ্যাশনে নতুন এক স্টেটমেন্ট নিয়ে আসলেন। পোশাক হবে প্রিয় মানুষের সাথে মিল রেখে। বেশ সাড়াজাগানো থিম। ব্রান্ড অ্যাম্বাসেডর ছিলেন দম্পতি আলী যাকের এবং সারা জাকের।

বিয়ন্ড সাদাকালো

২০১৮ সালে সাদাকালো প্রথমবারের মতো তাদের নিজস্ব রঙের বাইরে অন্য রঙ নিয়ে কাজ করে নতুন মাত্রায় নতুন পোশাকের লাইনআপ তৈরি করে। যার নাম দেওয়া হয় বিয়ন্ড সাদাকালো। এই লাইনআপ মুলত ইয়থদের কথা মাথায় রেখেই শুরু করা।

Achievement | সাদাকালোর সফল অধ্যায়

৭ এপ্রিল, ২০২২ এ দেশীদশ তাঁদের ঈদ অয়োজন নিয়ে ঢাকা ক্লাবে আয়োজন করেছিল ঈদ ফ্যাশন শো । ফ্যাশন শো-তে সাদাকালো অংশগ্রহন করে।

৪ এপ্রিল , ২০১৭ তে  ফ্যাশন এন্টারপ্রেনারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এফইএবি) ফ্যাশন ফেস্টিভালে সাদাকালো বৈশাখী ফ্যাশন শো ২০১৭ আয়োজিত হয়।

৫ জুন, ২০১৬  ” দেশের পণ্য সবার জন্যে’ এই স্লোগানকে সামনে রেখে ঈদ উপলক্ষ্যে দেশি দশের ফ্যাশন শো তে সাদাকালো অংশগ্রহন করে।

৯ এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজাতে ফ্যাশন এন্টারপ্রেনারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ প্রথমবারের মতো আয়োজন করে ‘বৈশাখী ফ্যাশন শো ১৪২৩। আর এতে অংশগ্রহন করে সাদাকালো।

২ মে ২০১৪ শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় ধানমণ্ডির আঁলিয়স ফ্রঁসেজের উঠানে “সাদাকালো” এর উদ্দ্যগে অনুষ্ঠিত হয় গর্ভকালীন পোশাকের ফ্যাশন শো।

ফ্যাশন ও লাইফস্টাইল ম্যাগাজিন লুক এ্যাট মিসের উদ্যোগে বৈশাখবরণ আয়োজন “আরটিভি লুক এ্যাট মি বৈশাখী ফ্যাশন উৎসব ১৪১৯” এ সাদাকালো অংশগ্রহন করে।

ঢাকা ফ্যাশন উইক – ২০১০ এ সাদাকালো অংশগ্রহন করে।

Sadakalo Product Line | সাদাকালোর পন্য

শাড়ি, পাঞ্জাবী, কামিজ সেট, সিঙ্গেল কামিজ, ফতুয়া, টি-শার্ট, জুয়েলারী, মগ, আনস্টিচ ব্লাউজ, শাল, স্কাট, ওড়না, কটি, জ্যাকেট এবং বই।

Sadakalo SHOWROOM Address

click on arrow

Bangladesh

Bashundhara City Deshidosh Outlet

Level 07, Block A, Deshidosh, Bashundhara City Shopping Mall,

Panthapath, Dhaka Phone: 02 48110371

.

Dhanmondi Outlet

Shop No. 349, 3rd Floor, Shimanto Square,

Road 02, Dhanmondi, Dhaka Phone: 02 9650877

.

Bailey Road Outlet Baily Fiesta

Baily Road, Dhaka Phone: 01714-169802

.

Chattogram Outlet

Deshidosh, Afmi Plaza, 1/A Bayzid Bostami Road,

Chattogram Phone: 031-2556865

.

Sylhet Outlet

Deshidosh, Bir Bikram Yemen Complex, A/36 Kumarpara Rd,

Sylhet Phone: 01714-169772

.

Khulna Outlet

Majid Sharani,Shibbari,

khulna Phone: 01975-366388

fashion content writer

আরও পড়ুন

Aarong | আড়ং

Aarong 30th anniversary celebration fashion show-2008

NAKSHI KANTHA EXHIBITION BY AARONG | 2008

অঞ্জন’স ঈদ ফ্যাশন শো | Anjans Fashion Show 2010

রঙ এর ১৫তম বর্ষপূর্তি প্রদর্শনী : রঙধনু

অঞ্জন’স আয়োজিত প্রদর্শনী : ‘বয়ন সংগীত’

উদ্বোধন হল আড়ংয়ের মাল্টিব্রান্ড আউটলেট

‘ শ্রদ্ধা ’ | একটি রঙ এর উদ্যোগ

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা

X (Twitter)
Post on X
Pinterest
fb-share-icon
Instagram
FbMessenger
Open chat
1
Scan the code
Hello
How can i help you?
Skip to content