dhaka art summit 2023

ঢাকা আর্ট সামিট | DHAKA ART SUMMIT

শিল্প, সাহিত্য এবং সংস্কৃতি চর্চা একটি জাতির নিজস্ব পরিচয়ে বাচিঁয়ে রাখে। সংস্কৃতি এবং শিল্পকর্ম একটি জাতির বিকাশে বড়ো ভূমিকা রাখে। এ চর্চায় সরকারি এবং বেসরকারি ভাবে যে সব বড় বড় উদ্যোগ নেয়া হয় তার মধ্যে “ ঢাকা আর্ট সামিট “ অন্যতম।

শিল্প, সাহিত্য এবং সংস্কৃতি চর্চা একটি জাতির নিজস্ব পরিচয়ে বাচিঁয়ে রাখে। সংস্কৃতি এবং শিল্পকর্ম একটি জাতির বিকাশে বড়ো ভূমিকা রাখে। এ চর্চায় সরকারি এবং বেসরকারি ভাবে যে সব বড় বড় উদ্যোগ নেয়া হয় তার মধ্যে “ ঢাকা আর্ট সামিট “ অন্যতম। ইতোমধ্যে এই প্রদর্শনী দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শিল্পোৎসব হিসেবে সবার কাছে সমাদৃত।

ঢাকা আর্ট সামিট DHAKA ART SUMMIT

সামদানী আর্ট ফাউন্ডেশনের উদ্যেগে আর্ট সামিট এর আয়োজন করা হয়। ২০১২ সালে তারা সামিট এর যাত্রা শুরু করে। উদ্যোগটির মূল লক্ষ্য হলো বাংলাদেশি এবং দক্ষিণ এশিয়ার শিল্পকলার সঙ্গে বিশ্বের একটি গভীর সম্পর্ক স্থাপন করা এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশের শিল্পীদের এবং শিল্প দক্ষতা প্রদর্শন করা।

২০১২ সালে শুরু হলেও ধারাবাহিকতায় বাধঅ হয়ে দাড়ায় কোভিড-১৯। এ মহামারির কারণে তিন বছর বিরতির পর ৩ ফেব্রুয়ারী ২০২৩ শুক্রবার এই আসরটি ৬ষ্ঠ -তম প্রদর্শনী শুরু হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ন্যাশনাল আর্ট গ্যালারিতে ।

ঢাকা আর্ট সামিটের পরিচালক ও সামদানী আর্ট ফাউন্ডেশনের সভাপতি নাদিয়া সামদানী এবং ঢাকা আর্ট সামিট ও সামদানী আর্ট ফাউন্ডেশনের ট্রাস্টি রাজীব সামদানী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্তিত ছিলেন।

২০২৩ সালের ঢাকা আর্ট সামিটের থিম

২০২৩ সালের ঢাকা আর্ট সামিটের থিম ‘বন্যা’। যে নাম কখনও নারীর, কখনও বা দুর্যোগের সঙ্গে লড়াই করে ঘুরে দাঁড়ানোর। একদিকে দুর্যোগ, অন্যদিকে প্রতিকূলতার মধ্যে লড়াই আর সাহস নিয়ে এগিয়ে যাওয়ার গল্প এই প্রদর্শনীতে ফুটে উঠেছে নানান শিল্পকর্মের মাধ্যমে।

২০২৩ সালের ঢাকা আর্ট সামিটের অংশগ্রহন

দেশ-বিদেশের ১৬০-এর বেশি প্রখ্যাত শিল্পী, কিউরেটর, শিল্প সমালোচক, স্থপতি, শিল্পপ্রতিষ্ঠানের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে এবারের আয়োজন।

আর্ট সামিটের ষষ্ঠ আসরে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে রয়েছেন – সুমাইয়া ভ্যালি, অ্যান্টনি গ্রোমলি, আসফিকা রহমান, বিনোদবিহারী মুখার্জি, ভাষা চক্রবর্তী, চিত্রপ্রসাদ, ড্যানিয়েল বৈদ্য, দামাসাস হাচা, ফয়সাল জামান,  গাজালেহ আভারজামানি, হাবিক চুহেন, হাবিবা নওরোজ, জামাল আহমেদ, জয়দেব রোজা, জনি রুসিকা, কবির আহমেদ মাসুম চিশতি, কামরুজ্জামান সাধন, লালা রুখ, ল্যাপডিয়াং সায়েম, মেরিনা পেরেজ সিমাও, নাবিল আহমেদ, নাজমুন নাহার কেয়া, পল তাবুরেট, রূপালী গুপ্তা ও প্রসাদ শেঠি, পূর্ণিমা আখতার, রফিকুন্নবী, সাইফুদ্দিন আহমেদ,  সাহেজ রাহাল, তানিয়া গয়াল, ভেরোনিকা হাপচেঙ্কো, ইয়াসমিন জাহান নূপুর, রিজভী হাসান, গণেশ পাইন প্রমুখ।

ঢাকা আর্ট সামিট ২০২৩ প্রদর্শনী

এখন পর্যন্ত পাঁচবার সফলভাবে এই প্রদর্শনী হয়েছে। এবারে ৯ দিনব্যাপী এই বর্ণাঢ্য আয়োজন চলবে ৩ ফেব্রুয়ারী থেকে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী।

এক নজরে ঢাকা আর্ট সামিট ২০২৩

প্রদর্শনী : ঢাকা আর্ট সামিট ২০২৩

থিম : ২০২৩ সালের ঢাকা আর্ট সামিটের থিম ‘বন্যা’

স্থান : বাংলাদেশ শিল্পকলা একাডেমির, ন্যাশনাল আর্ট গ্যালারি।

চলবে : ৩ ফেব্রুয়ারী ২০২৩ থেকে আগামী ১১ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত

প্রদর্শনী সময়: সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত

পুরো প্রদর্শনী দেখতে এখানে ক্লিক করুন

BFA


আরও পড়ুন

এফডিসিবির ‘খাদি : ফিউচার ফেব্রিক শো’ ২০২৪ | FDCB
exhibition by Sourav Chowdhury titled Eternal Existence
DHAKA MAKERS
dhaka art summit 2023
sunsilk নকশা বিয়ে উৎসব
প্রাইড লিমিটেডের ২৫ বছর পূর্তিতে ১৫ নারীকে সম্মাননা

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা

X (Twitter)
Post on X
Pinterest
fb-share-icon
Instagram
FbMessenger
Open chat
1
Scan the code
Hello
How can i help you?
Skip to content