দিনাজপুরের রাবার ড্যাম rubber dam in Bangladesh x bfa x fxyz

রাবার ড্যাম

আত্রাই নদীর উপর নির্মিত এই রাবার ড্যামটি বাংলাদেশের সবচেয়ে বড় রাবার ড্যাম যা অত্র এলাকার কৃষি নির্ভর মানুষের জীবন বদলে দিয়েছে।

আমাদের দেশের অধিকাংশ নদী আছে যেগুলোতে শুকনো মৌসুমে হাটুজলও থাকেনা। অথচ বর্ষায় বন্যা হবার উপক্রম। বাংলাদেশ যেহেতু কৃষি প্রধাণ দেশ, চাষের জন্য শুকনো মৌসুমে পানির অভাব দুর করতে কিংবা বর্ষায় পানির -ফ্লো কমিয়ে আনতে নদীতে গুলোতে বাধ দিয়ে সমাধান করার একটা পদ্ধিতি হলো রাবার ড্যাম।

বিশালাকৃতি প্লাস্টিক বা রাবারের সাহায্যে প্রয়োজনীয় বাতাস ভরে নদীতে বাঁধ বা প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়। এর ফলে নদীর একপাশের পানি অন্যপাশে যেতে পারে না। একেই বলে রাবার ড্যাম।

রাবার ড্যামের উপকারীতা

এতে অনেক উপকারীতা আছে। রাবার ড্যামের কারনে নদীর যেটুকু নাব্যতা পাবে তাতে, কৃষকেরা বাহন হিসেবে নৌকা ব্যাবহার করতে পারবে। কৃষির জন্য পানি পাবে পর্যাপ্ত। মাছের চাহিদা মিটবে। নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। মানুষের দৈনন্দিন কাজে ব্যাবহারযোগ্য পানি পাবে। ভুগর্ভের পানির ওপর চাপ কমবে। সর্বোপরি প্রাকৃতিক সৌন্দর্য তৈরী হবে।

দিনাজপুরের রাবার ড্যাম rubber dam in Bangladesh x bfa x fxyz

দিনাজপুরের রাবার ড্যাম

তেমনই দিনাজপুরের চিরিরবন্দর ও সদর উপজেলার ঠিক মাঝ দিয়ে প্রবাহিত আত্রাই নদীর উপর নির্মিত এই রাবার ড্যামটি বাংলাদেশের সবচেয়ে বড় রাবার ড্যাম যা অত্র এলাকার কৃষি নির্ভর মানুষের জীবন বদলে দিয়েছে।

দিনাজপুর সদর উপজেলার মোহনপুর আত্রাই নদীর ওপর রাবার ড্যামটি ১৬ কোটি টাকা ব্যয়ে নির্মাণ কাজ শুরু হয় ২০১২ সালে। ২০১৭ সালে শেষ হয় কাজ। এই ড্যামের মাধ্যমে চিরিরবন্দর ও সদর উপজেলার ৬২টি গ্রামের মানুষ সেচ সুবিধা ছাড়াও পাচ্ছে খাবার পানি। রাবার ড্যামটির দৈর্ঘ্য ১৩৪ মিটার।


About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা

X (Twitter)
Post on X
Pinterest
fb-share-icon
Instagram
FbMessenger
Open chat
1
Scan the code
Hello
How can i help you?
Skip to content