নিজের যত্ন নিও | lifestyle tips

কারো কারো দায়িত্বের বেড়াজালে দম ফেলবার ফুসরত পর্যন্ত নেই। সেখানে নিজের যত্ন! এসবের মাঝেই সময় বের করে নিতে হবে। নিজের যত্ন নিতে হবে। তবে তা শুধু শারীরিক যত্ন নয়।

আমরা সবাই এক অস্থির ব্যাস্ততার ভিতর দিয়ে যাচ্ছি। এই ব্যাস্ততা কারো কারো জন্য প্রডাক্টিভ, কারো কারো জন্য কেবলই ছোটাছুটি। কারো কারো দায়িত্বের বেড়াজালে দম ফেলবার ফুসরত পর্যন্ত নেই। সেখানে নিজের যত্ন! এসবের মাঝেই সময় বের করে নিতে হবে। নিজের যত্ন নিতে হবে। তবে তা শুধু শারীরিক যত্ন নয়। আমাদের মানসিক, সামাজিক, আত্নিক যত্নের খুটিনাটি তুলে ধরবার চেষ্টা করা হবে।

শীতে ত্বকের যত্ন

Skin care in winter

শীত এসে গেছে। বাঙ্গালিদের এ যেনো এক সর্বজনীন উৎসব। কয়েক মাসের জন্য নিজেকে ফ্যাশনেবল এবং স্টাইলিশ ভাবে উপস্থাপন করবার প্রতিযোগিতা। পশ্চিমা ধাঁচে বিভিন্ন পোশাক-আশাকে নিজেরে উপস্থাপন করার জন্য থাকে বাড়তি আয়োজন। এ আয়োজনে অবশ্যই রাখতে হবে ত্বকেরও বাড়তি যত্ন।

শীতের শুষ্ক আবহাওয়ায় ত্বক শুষ্ক হয়ে পড়ে। এ সময় ত্বকে পানিশূন্যতা দেখা দেয়। ত্বক হয়ে পড়ে খসখসে। এমনকি শীতের পোশাকে থাকা বিভিন্ন উপাদান ত্বক আরো শুষ্ক করতে ভুমিকা রাখে। আবহওয়া শুষ্ক হওয়ায় বাহিরে প্রচুর ধুলাবালি সাথে অতিরিক্ত সূর্যরশ্মি অর্থাৎ অতিবেগুনি রশ্মি যা ত্বককে আরো দূর্বল করে তোলে। তাই থাকতে হবে সতর্ক। তাই এখন থেকেই শুরু হোক ত্বকের বাড়তি যত্ন। এতে শীতের শুষ্কতা কমিয়ে ত্বককে করবে মসৃণ এবং স্বাস্থ্যোজ্জ্বল।

ত্বকের বাড়তি যত্নে কী করবেন

  • ত্বকের যত্নে ভালো মানের ময়েশ্চারাইজার ব্যাবহার করুন।
  • আবহওয়া যেহেতু শুষ্ক। বাহিরে বেশ ধুলোবালি। তবে ধুলোবালি পরিস্কারে ঘনঘন সাবান ব্যাবহার করা থেকে বিরত থাকুন। প্রয়োজনে মাঝ মাঝে পানির ঝাপটা দিন। তাতে ত্বকের আদ্রতা বজায় থাকবে আর সাবানের ক্ষার থেকে মুক্তি আসবে।
  • পানি ঝপটা দেয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শীতের সময় দিনে কয়েকবার ময়েশ্চারাইজার ব্যাবহার করুন।
  • গোসলে সময় অতিরিক্ত গরম পানি ব্যবহার থেকে বিরত থাকুন।
  • গোসল কিংবা মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।
  • ঘুমাতে যাবার আগে অবশ্যই ঠোঁটে ভেসলিন বা অলিভ অয়েল টাইপ ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমাবেন। দেখবেন সারাদিনে জিব দিয়ে ঠোঁট ভেজাতে হবে না। ঠোঁট থাকবে নরম এবং মসৃন।
  • চুলের যত্নে বাহিরে বের হওয়ার সময় চুল ঢেকে রাখার ব্যাপারে যত্নশীল হোন।

শীতে গোসলের সময় করনীয়

শীত মৌসুম বেশ উপভোগ্য, তবে বিড়ম্বনা বাধে ত্বকের রুক্ষতায়।

শীতে গোসলের সময় করনীয়

শীত মৌসুমে ত্বক প্রাণবন্ত রাখতে গ্যাঁদা বেলার পদ্ধিতি অনুসরণ করতে পারেন।

গোসলের আগে হালকা গরম তেল দিয়ে সারা শরীরে ম্যাসাজ করুন। এটি শুধুমাত্র ত্বকের ময়েশ্চারাইজ করতে সাহায্য করে না, বরং রক্ত সঞ্চালন উন্নত করে এবং পেশীর টান থেকে মুক্তি দেয়।

নারিকলে তেল, বাদাম তেল কিংবা তিলের তেল হালকা গরম করে শরীরে ম্যাসাজ করুন। কনুই এবং হাঁটুর মতো শুষ্কতা প্রবণ ত্বকে ভালো করে মালিশ করুন এই তেল। ফলাফল, ত্বকের শুষ্কতা দূর হওয়ার পাশাপাশি ক্লান্তি দূর করতেও সাহায্য করবে।


আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা


শীতে ঘুমাতে যাবার আগে করনীয়

শীতে ঘুমাতে যাবার আগে করনীয়

শীত মৌসুমে ত্বক প্রাণবন্ত রাখতে নিতে পারেন বাংলা টেকনিক। ত্বকের যত্নে এতো এতো অভিনব প্রসাধনী পণ্যের ভিড়ে যা আজ হারিয়ে যাচ্ছে ।

রাতে ঘুমানোর আগে নারিকেল তেলের সাথে অল্প পরিমান ভেসলিন নিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। তারপর ক্রিমের মত পেষ্ট হয়ে গেলে আপনার শুষ্ক ত্বকে লাগিয়ে নিন। পরের দিন সকালে ম্যাজিকের মত ফল পাবেন।

নারিকেল তেলর মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড। যা ত্বকে লাগালে ত্বক থাকে নরম। নারিকেল তেলে রয়েছে প্রচুর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। আর অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য ভারী ময়েশ্চারাইজার বা পেট্রোলিয়াম জেলি আদর্শ এবং পরিক্ষিত।

নারিকেল তেল এবং ভেসলিনের পেষ্ট মুখে লাগানোর জন্য কিছু কিছু ব্যাপারে সতর্ক থাকতে হবে। অর্থ্যাৎ যাদের ত্বক অয়েলি এবং ব্রণ আছে তাদের মুখে এই পেষ্ট ব্যাবহার না করাই ভালো।

যাদের ত্বক শুষ্ক তাদের জন্য বেশ কার্যকরি একটি ট্রিক্স। ভালো ফল পেতে এই পেষ্ট রাতে ঘুমাতে যাবার আগে লাগালে ভালো ফল পাবেন। অবশ্যই এই পেষ্ট লাগিয়ে বাহিরে যাওয়া যাবে না। সূর্যরশ্মি ক্ষতির কারন হতে পারে। মুখে ব্যাবহার এর ক্ষেত্রে খাটিঁ নারিকেল তেল বেছে নিতে হবে। রাসায়নিক তেল বা প্রসেস করা তেল ব্যবহারে ত্বকের কাজে আসবে না। উল্টো ক্ষতি করে দেবে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

আপনার একটি শেয়ার আমাদের জন্য অনুপ্রেরণা

X (Twitter)
Post on X
Pinterest
fb-share-icon
Instagram
FbMessenger
Open chat
1
Scan the code
Hello
How can i help you?
Skip to content