শাড়ির কিচ্ছা | UPCYCLING | SUSTAINABLE FASHION

UPCYCLING | SUSTAINABLE FASHION

শাড়ির কিচ্ছা |UPCYCLING

Spread the love

করোনার প্রাদুরভাব এ সময় এব্ং সুযোগ অফুরন্ত। এর মাঝে আলমারিতে তুলে রাখা শাড়িগুলো বের করে দেখতে একদিকে যেমন স্মৃতিচারণ, অন্যদিকে কি বোঝা মনে হচ্ছে ? 

তারউপর সোশ্যাল ডিসটেন্স মেইনটেইন করতে গিয়ে শপিং মলে যাওয়াটা রিস্ক । কিন্তু কিছূ দিন পর ঈদ তার উপর একঘেয়েমি ভাব ।এসবের ভিতর নিজেকে চাঙ্গা করে নিন। হয়ে যান ডিজাইনার । আসছে ঈদে নিজেকে এবং অন্দরমহল সাজিয়ে নিন নিজের মত করে ।

 ” শাড়ির কিচ্ছা “-য় থাকলো কিছু টিপস –

শাড়ির কিচ্ছা |SUSTAINABLE FASHION
শাড়ির কিচ্ছা |SUSTAINABLE FASHION

দোপাট্টা

শাড়ির আচঁলের অংশ থেকে শুরু করে ২.৫ গজ / ৯০ ইঞ্চি পরিমান কেটে বানিয়ে ফেলতে পারেন । এক পাশে থাকবে শাড়ির আঁচলের অংশ অন্য পাশে সৌন্দর্য বাড়াতে শাড়ির পাড় কেটে সেলাই করে ফিনিশিং দিয়ে নিতে পারেন। দুই আচলে থাকতে পারে হাতে বানানো টাসেল ।

শাড়ির কিচ্ছা |SUSTAINABLE FASHION

প্যান্ট

শাড়ির জমিনের অংশ থেকে হবে প্যান্ট । লাগবে ১.৫ গজ/ ৫৪ ইঞ্চি পরিমান । সৌন্দর্য বাড়াতে মুহরীতে প্যাচ আকারে বসিয়ে নিতে পারেন শাড়ির পাড়ের অংশ । দিতে পারেন কন্ট্রাস্ট পাইপিং ।

শাড়ির কিচ্ছা |SUSTAINABLE FASHION

 জানালার পর্দা

প্যান্ট কিংবা দোপাট্টা না বানাতে চাচ্ছেন না !  শাড়ি কেটে বানিয়ে ফেলুন জানালার পর্দা । বসার ঘরের নিয়ে আসবে  ভিন্নতা  । লাগবে ২.৫ গজ /৯০ইঞ্চি এক একটি বানাতে ।

আঁচল কেটে প্যাচ আকারে  বসাতে পারেন নিচের কিংবা উপরের অংশে ।  পেলমেট এর দুই পাশে ঝুলিয়ে দিন  হাতের তৈরী বাহারি টাসেল ।

বেড কভার

পুরোনো বেড কভার , আর কত !

 শাড়ির পাড় কেটে প্যাচ আকারে কিংবা বেড কভার এর চারপাশে জয়েনিং দিয়ে নিয়ে আসতে পারেন নতুনত্ব । চাইলে পুরো শাড়ি জয়েনিং দিয়ে বানিয়ে ফেলুন  নুতন বেড কভার ।

বটুয়া

কোথাও বের হওয়া হচ্ছে না  । জুয়েলারি গুলো আলমারি বন্দি । শাড়ির বেঁচে যাওয়া অংশ দিয়ে  বানিয়ে ফেলুন জুয়েলারি মাপের ছোট ছোট বটুয়া ।

কিছূটা হলেও একঘেয়েমি কেটে যাবে । সাথে বাড়বে আলমারি সৌন্দর্য ।

টেবিল রানার

 সৌখিনতাই প্রকাশ করছে তা নয়, খাবার পরিবেশনেও ভিন্নতা এনে দিবে । শাড়ির টুকড়ো দিয়ে বানিয়ে ফেলুন আপনার খাবার টেবিল এর সুবিধা মত । সাথে বানাতে পারেন প্লেসম্যাটও ।

কুশন কাভার

বড় বড় জিনিস নিয়ে মাথা ঘামাতে গিয়ে  ছোট ছোট জিনিস  নজর এড়িয়ে গেলে চলবে ! বসার ঘরের কিছুটা ভিন্নতা নিয়ে আসুন । 

শাড়ির টুকরো গুলো প্যাচ আকারে বসিয়ে দিতে পারেন পুরানো কুশন কাভারে । কিংবা টাসেল বানিয়েও দিতে পারেন ।    


SUSTAINABLE FASHION বা টেকসই জীবনধারা সম্পর্কে জানতে ক্লিক করুন

সাসটেইনেবল ফ্যাশন | SUSTAINABLE FASHION


#UPCYCLING #SUSTAINABLEFASHION #ecofriendly #enviornmet #saree #Blue #katan #tasel #bedcover #dopatta #pattern #fashion #trend #ethnic #tradition #culture #bangaldesh #bangaldeshfashionarchive #বাংলাদেশ #fashionarchive #archive #BFA #FXYZ

Picture source : internet

Graphic : FXYZ


Spread the love

Leave a Reply

%d bloggers like this: