শিল্পী দিলারা বেগম জলি

Dilara Begum Jolly is a Bangladeshi print artist, sculptor, installation artist, and painter. She is known for her work highlighting discrimination against women and explicitly presenting feminist perspectives in her work

শিল্পী দিলারা বেগম জলি

Spread the love
  • 4
    Shares

শিল্পী দিলারা বেগম জলি -র জন্ম ১৯৬০ সালের ১৮ ডিসেম্বর, চট্রগ্রাম। চট্রগ্রাম আর্ট কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন ১৯৮১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ থেকে মাস্টার্স করেন ১৯৮৪ সালে।

বিশ্বভারতী বিশ্ববিদ্যারয়, শান্তি নিকেতন থেকে ‘প্রিন্ট মেকিং’ এ পোস্ট ডিপ্লোমা লাভ করেন ১৯৯১ সালে।পাশ করার পর কয়েক বছর শিশুদের স্কুলে চারুকলা শিখিয়েছেন। তারপর থেকে দীর্ঘ সময় তিনি স্বাধীন শিল্পী।

ক্যানভাস ::

একজন সমাজ সচেতন শিল্পী । তাঁর কজে তুলে এনেছেন সমাজের অসঙ্গতিগুলো। সেটা দেশ ছাড়িয়ে যুক্ত হয়েছে সারা বিশ্বের ঘটনাবলী। সেসব ঘটনা তিনি ক্যানভাসে তুলে এনেছেন নিজস্ব রঙ ও রেখায়। তাঁর এক একটি কাজ, একটি করে প্রতিবাদ। আপনাকে ভাবতে বাধ্য করবে।

১৯৯৯ সালে দিলারা বেগম জলি ও ঢালী আল মামুন পরিবারে সঙ্গে দেখা করি চট্রগ্রামে তাদের বাসায়। শিল্পের নানা রকম উপাদান দিয়ে সাজনো ঘর। শুনেছি দুই শিল্পীর সমাজ সচেতনতার গল্প। একটু ড্রইং করে দিতে বললে আমাকে দিলেন পুরনো একটি কাজ।

শিল্পী দিলারা বেগম জলি +
শিল্পী দিলারা বেগম জলি |  সংগ্রাহক : মোহাম্মদ আসাদ
শিল্পী দিলারা বেগম জলি

শিল্পী দিলারা বেগম জলি

আলোকচিত্রটি ১৯৯৯ সালে তোলা শিল্পীর বাসায়

আলোকচিত্রী : মোহাম্মদ আসাদ


acebook থেকে নেয়া :

মন্তব্য করেন | 

Taeb Millat Hossain শিল্পের সামাজিক দায়বদ্ধতার জায়গায় ভূমিকা রেখে চলেছেন। শিল্পীর জন্য শুভ কামনা।

Soummo Shuvoম্যামের কাজ আমার খুব ভালো লাগে।


Spread the love
  • 4
    Shares

Leave a Reply

%d bloggers like this: