শিল্পী ফারেহা জেবা++

শিল্পী ফারেহা জেবা

Spread the love
  • 3
    Shares

শিল্পী ফারেহা জেবা -র জন্ম ১৯৬১ সালের ১৯ অক্টোবর, ঢাকা। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ) থেকে স্নাতক ১৯৮২ সালে। একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন ১৯৮৫ সালে।

কর্মজীবন :

১৯৮৯ সালে স্কলাশটিকা স্কুলে শিল্পকলার শিক্ষক হিসেবে যোগ দেন। সেখানে আছেন আজও। তার সঙ্গে তিনি ক্যানভাসে সরব রয়েছেন নিয়মিত।

ক্যানভাস : 

১৯৯৯ সালে ফারেহা জেবা ‘ফিদা কার্লোর প্রতি শ্রদ্ধা’ সিরিজ নিয়ে প্রদর্শনী করে শিল্পপ্রেমীদের প্রসংশা পান। চিত্রশিল্পী ফিদাকার্লো’র বার্ণাঢ্য জীবনের নানা মুহুর্ত নিয়ে তাঁর আঁকা ৩৬ টি ছবি ছিল এই প্রদর্শনীতে। তারপর করেন সুুফিয়া কামাল সিরিজ। নারীদের নানা সমস্যা নিয়ে একটি সিরিজ করেন। একটি সিরিজ করেন আমাদের পলিটিক্স নিয়ে। সর্বশেষ সিরিজ বীজ নিয়ে। বীজের গঠন, সৌন্দর্য এবং বীজের রাজনীতি তুলে ধরেছেন এই সিরিজের কাজে।

ফারেহা জেবা ও সাইদুল হক জুইস দম্পতির বাড়িটিও শিল্পকর্ম। ফুল-ফল, গাছ-লতা, স্পেস-লাইন মিলিয়ে সেটিও একটি জীবন্ত শিল্পকলা জাদুঘর।

ফারেহা জেবার সঙ্গে ১৯৯৯ সালে দেখা করি তাঁর প্রদর্শনীতে। কথা হয় শিল্পী ফিদা কার্লোর জীবন ও কর্ম নিয়ে। সেদিন তিনি আমাকে ফিদা কার্লোর প্রতি শ্রদ্ধা সিরিজের আদলে একটি ড্রইং করে দেন।

শিল্পী ফারেহা জেবা
শিল্পী ফারেহা জেবা |  সংগ্রাহক : মোহাম্মদ আসাদ
শিল্পী ফারেহা জেবা

শিল্পী ফারেহা জেবা

আলোকচিত্রটি ২০০৫ সালে তোলা

আলোকচিত্রী : মোহাম্মদ আসাদ


acebook থেকে নেয়া :

মন্তব্য করেন | 

Razia Sherin জেবা আপা একজন ভালো মানুষ সাথে সাথে একজন ভালো শিল্পী। আমার খুব ভালো লাগা একজন মানুষ। তোমাকে খুব ভালোবাসি আপা।

Taeb Millat Hossain ফিদা কার্লো, সুফিয়া কামাল, বীজ- তিনি নারী অগ্রগতির জন্য শিল্পকেই মাধ্যম করে নিয়েছেন। তার এই ভ্রমণ মহিমান্বিত হয়ে থাকবে।

Nuruzzaman Kaiser অনেক শুভকামনা। তার কাজের সত্যি সুন্দর। সবসময়ই সরব নিজের কাজ নিয়ে।

Sharifa Sultana Lovely capture!! Always proud of our dear friends..!! Remember the Frida Karhlo n Sufia Kamal exhibition…great memories!! Stay safe n happy…


Spread the love
  • 3
    Shares

Leave a Reply

%d bloggers like this: