শিল্পী মোস্তাফিজুল হক

শিল্পী মোস্তাফিজুল হক

Spread the love

শিল্পী মোস্তাফিজুল হক এর জন্ম ১৯৫৭ সালের ২৩ মার্চ, বাগেরহাট। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে স্নাতক সম্পন্ন ১৯৭৮ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট থেকে ‘ড্রইং এন্ড পেইন্টিং’ এ মাস্টার্স করেন ১৯৮১ সালে। জাপানে ‘জাপানিজ স্টাইল অব পেইন্টিং’ বিষয়ে আবার মাস্টার্স করেন ১৯৯৫ সালে।

দুইটি বিষয়ে মাস্টার, শিক্ষা জীবনে দীর্ঘ এই জার্নিতে নানা বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেন। সেটা তাঁর ক্যানভাসে প্রতি ফলন দেখা যায়। ১৯৯৫ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে শিক্ষক হিসেবে যোগ দেন। এখনও অধ্যাপক হিসেবে আছেন সেখানেই।

মোস্তাফিজুল হকের নিরীক্ষা ধর্মী কাজে নিজস্ব স্টাইল সমাদৃত। তিনি সখের কণ্ঠশিল্পী। পেশাদার শিক্ষকের কাজে গান শিখেছেন। ১০টি রবীন্দ্রসঙ্গীত নিয়ে একটি সিডি প্রকাশিত হয়েছে ‘আমার হিয়ার মাঝে’ শিরোনা। তাঁর বিশাল স্টুডিওতে ব্যস্ত থাকা এবং কণ্ঠ সাধনের পাশাপাশি তিনি শিল্পকলা বিষয়ে নানা রকম সেবামূলক কাজে জড়িত রয়েছেন।

এ বছরই তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি-এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

সম্প্রতি তাঁর কাকরাইলস্থ ‍ স্টিডিও থেকে এই ড্রইংটি সংগ্রহ করা।

শিল্পী মোস্তাফিজুল হক
শিল্পী মোস্তাফিজুল হক | সংগ্রাহক : মোহাম্মদ আসাদ
শিল্পী মোস্তাফিজুল হক

শিল্পী মোস্তাফিজুল হক

মোস্তাফিজুল হকের সঙ্গে প্রথম দেখা করি চারুকলায় তাঁর ডিপার্টমেন্টে। ডিপার্টমেন্টের সামনে তাঁর ছবিটি তুলি।

আলোকচিত্রী : মোহাম্মদ আসাদ


facebook থেকে নেয়া :

শিল্পী মোস্তাফিজুল হক সম্পকের্ মন্তব্য করেন শিল্পী Mahmuda Begum

বন্ধু, ক্লাসমেট….. একসাথে আর্ট কলেজে পড়াশোনা শেষ করে একসাথে বেশ কয়েক বছর বিসিক ডিজাইন সেন্টার এ কাজ করা, কতো সৃতি…..একসাথে চারুশিল্পী সংসদ এর কার্যকরী কমিটির সদস্য হয়ে কাজ করা……বর্তমানে ড্রয়িং ও পেইন্টিং ডিপার্টমেন্ট এর এলামনাই এসোসিয়েশন এর কার্যনিবার্হী কমিটির সদস্য হয়ে কাজ করে যাচ্ছি……….

মন্তব্য করেন শিল্পী Nasreen Begum

 ক্লাসমেট, কলিগ হলেও বিশ্বস্ত বন্ধু,,,


Spread the love

Leave a Reply

%d bloggers like this: