শিল্পী কনকচাঁপা চাকমা

Kanak Chanpa Chakma (born 6 May 1963) is a Bangladeshi Chakma artist who has won national and international awards, and is renowned for her paintings depicting the lives of Bangladeshi ethnic minorities, focusing on the lives of women, and their daily lives combining semi realistic and abstract in the same frame.

শিল্পী কনকচাঁপা চাকমা

Spread the love
  • 9
    Shares

শিল্পী কনকচাঁপা চাকমা -র জন্ম ১৯৬৩ সালের ৬ মে, রাঙ্গামাটি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট ( বর্তমান চারুকলা অনুষদ) থেকে স্নাতক ১৯৮৪ সালে। একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেন ১৯৮৬ সালে।

ক্যানভাস ::

তিনিই প্রথম আদিবাসি শিল্পী, যে প্রথম চিত্রকলার মাধ্যমে আদিবাসিদের জীবন ও সংগ্রাম বিশ্ববাসীর সামনে তুলে ধরেন। ক্যানভাসে তিনি তুলে এনেছেন আদিবাসিদের জীবন ও সংস্কৃতি। তাঁর নিজস্ব কৌশল ও রঙ-রেখায় সৃষ্টি করেছেন নিজম্ব শিল্পভাষা। তিনি কাজ করে চলেছেন আদিবাসি জীকন ও পরিবেশ নিয়েই। করোনাকালেও করেছেন অনেক কাজ।

কনকচাঁপা চাকমা ও খালিদ মাহমুদ মিঠু দম্পতি ১৯৯৩ সালে ধানমন্ডি এক নম্বর রোডে গড়ে তুলেছিলেন ‘গ্যালারি টোন’। মিনিয়েচার নিয়ে তাঁরা অনেক কাজ করেছিলেন। ৯/১০ বছর পর গ্যালারি বাদ দিয়ে পুরোদমে ছবি আঁকায় মনযোগ দেন।

১৯৯৮ সালে যোগাযোগ করে গিয়ে হাজির হই তাঁর ধানমন্ডিস্থ বাসায়। লেকের কাছেই সুন্দর বাসাটিতে ছবি আর ছবি। গল্প হয়েছে গ্যালারি টোন এবং মিনিয়েচার চিত্রকলা নিয়ে। গল্প হয়েছে আদিবাসি জীবনের সংগ্রাম নিয়ে।

একটু ড্রইং করে দিতে বললে তিনি এনেদিলেন পুরনো একটি কাজ। পাহাড়ি ঝর্ণার নিচে আদিবাসি এক নারী গোসল করছে। এটি আমার একটি পছন্দের কাজ।

শিল্পী কনকচাঁপা চাকমা +
শিল্পী কনকচাঁপা চাকমা |  সংগ্রাহক : মোহাম্মদ আসাদ
শিল্পী কনকচাঁপা চাকমা

শিল্পী কনকচাঁপা চাকমা

আলোকচিত্রটি ১৯৯৮ সালে তোলা

আলোকচিত্রী : মোহাম্মদ আসাদ


facebook থেকে নেয়া :

মন্তব্য করেন | 

Taeb Millat Hossainপাহাড়ের প্রকৃত চিত্র তুলে ধরেছেন। কারণ তার জীবন থেকে সংগ্রহ করতে পেরেছেন অনেক উপাদান।

Abdullah Al Bashirপাহাড়িদের মতন সরল অহংকার বিহীন একজন মানুষ!

Abdul MannanKanak valo thako , onek kaaj karo


Spread the love
  • 9
    Shares

Leave a Reply

%d bloggers like this: