শিল্পী সাইদুল হক জুইস++

শিল্পী সাইদুল হক জুইস

Spread the love
  • 2
    Shares

শিল্পী সাইদুল হক জুইস -এর জন্ম ১৯৬০ সালে ১৯ এপ্রিল, রংপুর। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ) থেকে স্নাতক ১৯৮২ সালে। একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেন ১৯৮৫ সালে।

ক্যানভাস : 

সাইদুল হক জুইস প্রকৃত ফ্রিল্যান্স আর্টিষ্ট। দীর্ঘ সময় ধরে নিজের মত করে কাজ করে চলেছেন। তিনি কাজ করছেন একেবারে ভিন্ন মাধমে। তিনি মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন ‘পেপার ফোল্ডিং’। মুখোশের মাষ্টার তিনি। তিনি গড়েছেন বিশাল বিশাল মুখোশ। তাঁর অন্যতম সিরিজ ‘ফ্যান্টাসি কিংডম’ এবং ‘আরব বসন্ত’। প্রথম সিরিজ মিক্স মিডিয়ামে হলেও পরেরটি ভাস্কর্য নির্ভর। তিনি দেশ-বিদেশে কার্নিভালে মুখোশ গড়েছেন। কারুপণ্য কার্যালয়, রংপুরে অসাধারণ ল্যান্ডস্কেপিং ও ইন্টেরিয়র করেছেন।

সাইদুল হক জুইস ও ফারেহা জেবা দম্পতির বাড়িটির শিল্পকর্ম। ফুল-ফল, গাছ-লতা, স্পেস-লাইন মিলিয়ে সেটিও একটি জীবন্ত শিল্পকলা জাদুঘর।

এই শিল্পীকে পাওয়া একটু কঠিনই ছিল। অনেকবার তাঁর ছবি তুলেছি, আলাপও হয়েছে। কিন্তু একটু কাজ সংগ্রহ হয়ে ওঠেনি। সর্বশেষ শিল্পী ফারিয়া জেবার সহায়তায় এই কাজটি সম্পন্ন হল।

শিল্পী সাইদুল হক জুইস
শিল্পী সাইদুল হক জুইস |  সংগ্রাহক : মোহাম্মদ আসাদ
শিল্পী সাইদুল হক জুইস

শিল্পী সাইদুল হক জুইস

আলোকচিত্রটি ২০০৫ সালে তোলা

আলোকচিত্রী : মোহাম্মদ আসাদ


acebook থেকে নেয়া :

মন্তব্য করেন | 

Taeb Millat Hossainপরম করোনাময় সময় এসে মুখোশ জীবনের অপর নাম হয়ে পড়েছে। আশা রাখি শিল্পীর মুখোশের কাজে এখন সেই ছাপ থাকবে।

Rajkumar Paulজুইস ভাইয়ের জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো। সবসময় ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

Sujaul KhanNot only an outstanding artist but Jeiuce Bhai is also an impeccable gentleman. We remember that in the ershad regime Bhai was brave enough to make a drawing called prodhanmontrir poshak bodol.


Spread the love
  • 2
    Shares

Leave a Reply

%d bloggers like this: